Airtel & Robi User Only

প্রচ্ছদ » প্রবাস কথা » বিস্তারিত

মালয়েশিয়ায় পহেলা বৈশাখ উদযাপন

২০১৭ এপ্রিল ১৫ ১১:৪৪:৩৮
মালয়েশিয়ায় পহেলা বৈশাখ উদযাপন

শামছুজ্জামান নাঈম, মালয়েশিয়া : নানা আয়োজনের মধ্য দিয়ে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা উদযাপন করেছে বাংলা সংস্কৃতির সবচেয়ে বড় অনুষ্ঠান পহেলা বৈশাখ।

শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন স্থানে দিনটি উপলক্ষে আয়োজন করে পান্তা-ইলিশ, বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

কুয়ালালামপুরের কোতারায়া কমপ্লেক্সের পুঁই চিও হলে বৈশাখী মেলার আয়োজন করে ‘আমরা প্রবাসী যুবসংঘ’ নামে একটি সংগঠন। এতে অংশ নেয় মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আশা প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানে মালয়েশিয়ায় বিভিন্ন খাতে অবদানের জন্য আমরা প্রবাসী যুবসংঘ'র পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে গান ও নাচের তালে তালে দর্শকদের মাতিয়ে রাখে শিল্পীরা।

অন্যদিকে বুকিত বিন্তাংয়ের রসনা বিলাস রেস্টুরেন্টে আয়োজন করা হয় বৈশাখী উৎসবের। এতে দিনব্যাপী গ্রামীণ সাজে সজ্জিত হয়ে গ্রাহকদের সেবা দিতে দেখা যায়। সন্ধ্যায় শুরু হয় বাউল সঙ্গীতের অনুষ্ঠান। এতে বাউল সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত বাউল শিল্পীরা। এতে অংশ নেয় প্রবাসী বাংলাদেশিরা। সন্ধ্যায় অনুষ্ঠানে যোগ দেন মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের কাউন্সিলর (পলিটিক্যাল) রইস হাসান সারোয়ারসহ হাই কমিশনের কর্মকর্তারা।

ইউনিভার্সিটি মালায়ার পিএইচডি গবেষকরা আয়োজন করে বৈশাখী উৎসবের। শুক্রবার বিকেলে ইউনিভার্সিটি মালায়া কাম্পাসে আয়োজিত বৈশাখী অনুষ্ঠানে অংশ নেয় অর্ধশতাধিক শিক্ষার্থী। শিক্ষার্থীদের উৎসাহ দিতে এতে অংশ নেন মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের বাণিজ্য সচিব ধনঞ্জয় দাশ।

এছাড়া জহুরবারু, মালাক্কা, পেনাং, কেদ্দাহ, পাহাং, সাবা-সারাওয়াকসহ মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলের বাংলাদেশ কমিউনিটি আয়োজন করে বৈশাখী উৎসবের। এছাড়া মালয়েশিয়ায় বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে ছিল বৈশাখী খাবারের আয়োজন। যাতে প্রবাসীরা বিদেশে থেকেও দেশিয় আমেজে বৈশাখী খাবারের স্বাদ গ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/এপ্রিল ১৫, ২০১৭)