প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

হঠাৎ কুয়াশায় ঢেকে গেল ঢাকার আকাশ

২০১৭ এপ্রিল ২৩ ১৯:২৯:৫১
হঠাৎ কুয়াশায় ঢেকে গেল ঢাকার আকাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানী ঢাকায় রবিবার (২৩ এপ্রিল) বৈশাখের বিকেল দেখে যে কারো ভুল হতে পারে, মনে হতে পারে পৌষ কিংবা মাঘের মাসের (শীতের) বিকেল এটি। কারণ, এদিন বিকেলে ঘন কুয়াশায় ঢেকে গিয়েছে ঢাকার আকাশ।

হঠাৎ এমন কুয়াশার কারণ জানাতে গিয়ে আবহাওয়াবিদরা বলেছেন, ‘টানা বৃষ্টি ও মেঘলা আকাশের কারণে তাপমাত্রা বাড়তে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।’

এদিকে, বৃষ্টির প্রবণতা সোমবারও (২৪ এপ্রিল) অব্যাহত থাকতে পারে জানিয়ে সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদফতর।

ঢাকার আকাশে হঠাৎ কুয়াশার বিষয়ে আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দীন রবিবার বিকেলে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘জলীয় বাষ্প সম্পৃক্ত হয়ে গেলে তা কুয়াশার আকারে ভূ-পৃষ্ঠে ঝরে পড়ে। অব্যাহত বৃষ্টির কারণে তাপমাত্রা বাড়তে পারেনি। এজন্য জলীয় বাষ্প সম্পৃক্ত অবস্থায় চলে এসেছে। এজন্য কুয়াশার মতো অবস্থার সৃষ্টি হয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘অব্যাহতভাবে কয়েকদিন বৃষ্টি হলে এমনটা হয়ে থাকে। এটা স্বাভাবিক।’

গত বুধবার থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি হচ্ছে। এ ক’দিন সূর্যের দেখা মেলেনি বললেই চলে। রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সর্বশেষ আবহাওয়ার পরিস্থিতিতে রবিবার বিকেলে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এ ছাড়া রবিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/এপ্রিল ২৩, ২০১৭)