প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

ঘুরে আসি বিলাইছড়ি

২০১৭ সেপ্টেম্বর ০৮ ১৭:০৬:৫২
ঘুরে আসি বিলাইছড়ি

দ্য রিপোর্ট ডেস্ক : ছোট্ট ঝিরি, পাহাড়ি নদী আর সরল মানুষ- কী নেই বিলাইছড়িতে! ছবির মত সব অপূর্ব দৃশ্যে পরিপূর্ণ রাঙামাটির এই উপজেলা। ইঞ্জিনচালিত বোটে কাপ্তাই হ্রদ আর রাইংখ্যং নদী হয়ে যেতে যেতে চোখে পড়বে দুই ধারে সবুজ গাছপালায় ছাওয়া পাহাড়।

অতুলনীয় এই নৌকাভ্রমণ! পাহাড়ের গায়ে কখনো বা কলাগাছ, কখনো বাঁশ ঝাড় আর লেকের ধারে কাশের বন। ছোট ছোট নৌকায় মানুষ পারাপার হচ্ছে। কেউ বন থেকে কাঠ নিয়ে যাচ্ছে। আবার কারও নৌকায় মাত্র ধরা মাছ । নৌকা আমতলী মোড় পার হলে দূর থেকে পুরো উপজেলাটা নজরে আসে। মনে হবে জলরঙে আাঁকা একটা শহর।

বিলাইছড়ির অন্যতম দর্শনীয় স্থান নকাবাছড়া ঝরনা। বিলাইছড়ি লঞ্চঘাট বা নলছড়ি ঘাট থেকে ইঞ্জিনবোটে করে বিলাইছড়ি ডেবার মাথা অথবা বাঙ্গালকাটায় আসতে হয়। ওখান থেকে পায়ে হেঁটে নকাবাছড়া ঝরনায় আসা যায়।

পাংখোপাড়া বিলাইছড়ির আরেকটি দর্শনীয় স্থান। বিলাইছড়ি সদর থেকে ইঞ্জিন চালিত বোটে করে পাংখোপাড়ায় যেতে সোয়া এক ঘন্টা লাগে। পথে দেখা যাবে আঁকা-বাঁকা নদী আর মনোমুগ্ধকর সবুজের স্নিগ্ধতা।

বিলাইছড়িতে আছে চাকমা, তঞ্চঙ্গ্যা, মারমা, ত্রিপুরা, পাংখোয়া, মুরং, কিয়াং ও বম সম্প্রদায়ের মানুষের বসবাস। তাদের সরল জীবনপ্রণালী, মেয়েদের হাতেবোনা আকর্ষণীয় কাপড় ও মাচারবাড়ির স্থাপত্যশৈলী দেখে যে কেউ অভিভূত হবেন।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৮, ২০১৭)