প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

পুরনো প্লাস্টিক বোতলে যত ব্যাকটেরিয়া, টয়লেটেও তা নেই

২০১৭ সেপ্টেম্বর ০৯ ১২:২০:৪৯
পুরনো প্লাস্টিক বোতলে যত ব্যাকটেরিয়া, টয়লেটেও তা নেই

দ্য রিপোর্ট ডেস্ক : প্লাস্টিকের বোতল আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। পানির বোতল মানেই প্লাস্টিকের। বোতল জমিয়ে তাতে পানি রেখে ব্যবহার করি আমরা। আর একটা প্লাস্টিকের বোতল কতবার ব্যবহার করি তার কোনও হিসেব থাকে না। কিন্তু এই প্লাস্টিকের বোতল ডেকে আনকে পারে ভয়ঙ্কর বিপদ। জানলে আঁতকে উঠতে পারেন।

বিজ্ঞানীরা বলছেন, প্লাস্টিকের বোতল বারবার ব্যবহার করলে তা থেকে এক ধরনের কেমিকেল ও ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। তা এতটাই মারাত্মক ‌যে আপনার সবকিছু ওলটপালট করে দিতে পারে।

বহু বছর ধরেই একটি রাসায়নিকের নাম শোনা ‌যাচ্ছে। সেটি হল বিস্ফেনল(বিপিএ)। মারাত্মক ওই রাসায়নিকটি ভয়ঙ্কর ক্ষতিকারক।

বিশেষজ্ঞদের বক্তব্য, ওই বিস্ফেনল বা বিপিএ আমাদের ‌যৌনজীবনে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

বিস্ফেনল ছাড়াও প্লাস্টিক বোতলের এরও একটা ভয়ঙ্কর দিক হল ব্যাকটেরিয়া। বারবার প্লাস্টিক বোতল ব্যবহার করলে তাতে এমন ব্যাকটেরিয়া থাকতে পারে ‌যা টয়লেটের সিটেও থাকে না। ওইসব জীবাণু ৬০ শতাংশই মানুষকে অসুস্থ করে দিতে পারে।

বিজ্ঞানী মেরিলিন গ্লেনভিলের দাবি, ওই বিস্ফোনল আমাদের শুক্রাণু ও ডিম্বানু উৎপাদেনে প্রবল বাধার সৃষ্টি করে। একই সঙ্গে দেহে বিভিন্ন হরমনের ক্ষরণ অনিয়মিত করে দেয়।

এখনও প‌র্যন্ত বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারছেন না কিভাবে বিস্ফেনল কাজ করে। তবে এটি দেহের এন্ডোক্রিন গ্লান্ডের ক্ষতি করে। এছাড়া ব্রেস্ট ক্যান্সার, হার্টের অসুখ ও জন্মগত শারীরিক ত্রুটির ক্ষেত্রে বড় ভূমিকা ররয়েছে এই বিস্ফেনলের।

সূত্র: কলকাতা২৪

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৯, ২০১৭)