প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

ডন দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল গ্রেফতার

২০১৭ সেপ্টেম্বর ১৯ ১০:০৭:০২
ডন দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল গ্রেফতার

দ্য রিপোর্ট ডেস্ক : তোলাবাজির অভিযোগে মুম্বই থেকে আন্ডার ওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকরকে গ্রেফতার করা হয়েছে। সোমবার তাকে গ্রেফতার করেছেন ঠাণে পুলিশের অ্যান্টি এক্সটরশন সেলের প্রধান প্রদীপ শর্মা। মঙ্গলবার তাকে আদালতে তোলা হবে। খবর- আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি ব্রিটেনে দাউদের ৪৫ কোটি মার্কিন ডলারের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে সে দেশের সরকার। তার পরে ভাইয়ের গ্রেফতারিতে দাউদ আরও চাপে পড়বে বলে মনে করা হচ্ছে।

মুম্বই হামলায় অভিযুক্ত দাউদ ও তার পরিবারের অনেকে ফেরার হলেও ইব্রাহিম মুম্বইয়েই থাকে। আগেও সারা সহারা কেলেঙ্কারি-সহ নানা মামলায় গ্রেফতার হয়েছে সে।

ঠাণে পুলিশের অভিযোগ, দাউদের হয়ে তোলাবাজির চক্র চালায় ইকবাল। ঠাণে, উলহাসনগর, ডম্বিভলির মতো এলাকার বিভিন্ন নির্মাণ ব্যবসায়ীর উপরে চাপ দিয়ে টাকা আদায় করত ইকবালের সহযোগীরা।

ঠাণে পুলিশ সূত্রের দাবি, নোটবন্দির পরে এমনিতেই চাপে রয়েছেন নির্মাণ ব্যবসায়ীরা। তার উপরে ইকবালের চাপ সহ্য করতে না পেরে এক ব্যবসায়ী ঠাণের পুলিশ কমিশনার পরমবীর সিংহের শরণাপন্ন হন। তদন্তের ভার দেওয়া হয় ‘এনকাউন্টার স্পেশ্যালিস্ট’ প্রদীপ শর্মাকে।

এক সময়ে মুম্বই পুলিশের এনকাউন্টার স্কোয়াডের দক্ষ কর্মী হিসেবে পরিচিত ছিলেন প্রদীপ। দুর্নীতির অভিযোগে তাকে পুলিশ থেকে সরিয়ে দেওয়া হয়। সেই অভিযোগ থেকে মুক্তি পাওয়ার পরে ফের বাহিনীতে ফেরানো হয় প্রদীপকে। এখন তিনি ঠাণে পুলিশের অপরাধদমন শাখায় তোলাবাজি দমন সেলের দায়িত্বে রয়েছেন।

পুলিশ সূত্রের দাবি, নির্মাণ ব্যবসায়ীদের হুমকি দেওয়ার সময়ে ইকবাল ও তার সহযোগীদের কথোপকথন রেকর্ড করেছেন তদন্তকারীরা। সব সাক্ষ্যপ্রমাণ দেখে ইকবালকে গ্রেফতার করার নির্দেশ দেন কমিশনার পরমবীর সিংহ। দাউদের ভাইয়ের বিরুদ্ধে মহারাষ্ট্র সংগঠিত অপরাধ দমন আইনে (মকোকা) অভিযোগ আনা হতে পারে বলে জানিয়েছে পুলিশ। আগামিকাল তাকে আদালতে তোলা হবে। দাউদের ভাইকে গ্রেফতার করায় প্রদীপ শর্মাকে অভিনন্দন জানিয়েছে শিবসেনা।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৯, ২০১৭)