প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

জামায়াতের হরতাল চলছে, জনজীবন স্বাভাবিক

২০১৭ অক্টোবর ১২ ০৯:১৪:১৭
জামায়াতের হরতাল চলছে, জনজীবন স্বাভাবিক

দ্য‌ রি‌পোর্ট প্রতিবেদক : জামায়াতের আমির মকবুল আহমাদসহ কেন্দ্রীয় নেতাকর্মীদের গ্রেফতার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার (১২ অক্টোবর) জামায়াতে ইসলামী বাংলাদেশের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে। তবে হরতালে সকাল থেকেই মাঠে জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের দেখা মেলেনি।

হরতাল চললেও অন্য দিনের মতোই রাজধানীতে যানবাহন চলাচল করছে। ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাসও। হরতালে নাশকতা মোকাবেলায় রাজধানীসহ সারা দেশে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে সরেজমিনে রাজধানীর মগবাজার, মৌচাক, মা‌লিবাগ, রাজারবাগ, কমলাপুর, মতিঝিল, ইত্তেফাক মোড়, দৈ‌নিক বাংলা, পল্টান মোড় ও বায়তুল মোকাররম এলাকা ঘু‌রে এমন চিত্র দেখা গেছে।

সোমবার (৯ অক্টোবর) রাতে রাজধানীর উত্তরার একটি বাসা থেকে দলের আমির মকবুল আহমাদ, নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানসহ ৮ জনকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার (১০ অক্টোবর) তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এর প্রতিবাদে হরতালের ডাক দেয় সংগঠনটি।

হরতালে সকাল থেকে রাজধানীতে জনজীবন স্বাভাবিক রয়েছে। কর্মব্যস্ত মানুষ হরতাল উপেক্ষা করে অন্যান্য সাধারণ দিনের মতোই সকাল থেকে কর্মস্থলে যাচ্ছেন। পাশাপাশি যনবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। সেখানে পথচারী, সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা থামিয়ে চলছে তল্লাশি। পাশাপা‌শি রাজধানীর বিভিন্ন সড়কে ঢাকা মেট্রোপ‌লিটন পু‌লিশের (ডিএম‌পি) বি‌ভিন্ন সাঁজোয়াযান টহল দিতে দেখা যাচ্ছে। রাজধানীতে অন্যান্য দিনের মতোই বড়-ছোট বাস, মাই‌ক্রোবাস, প্রাইভেটকার, সিএন‌জিচা‌লিত অটোরিকশা, রিকশা চলাচল করতে দেখা গে‌ছে।

এদিকে বাণিজ্যিক এলাকা মতিঝিল ব্যাংক পাড়ায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সাধারণ দিনগুলোতে সকাল ১০টার মধ্যে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান ফটক খুলে দেওয়া হলেও সোমবার তা বন্ধ ছিল। হরতালের কারণে প্রতিষ্ঠানগুলো তাদের মূল ফটক বন্ধ রেখেছে। তবে মূল ফটক বন্ধ থাকলেও বিকল্প প্রবেশ পথ খোলা রয়েছে।

এ বিষয়ে পল্টন মোড়ে দায়িত্বরত শাহাবাগ থানার ভ্রাম্যমাণ প‌রিদর্শক শেখ আবুল বাশার দ্য রি‌পোর্ট টুয়ে‌ন্টি‌ফোর ডটকমকে বলেন, ‘হরতালে পল্ট মোড়সহ আশেপাশের এলাকা স্বাভাবিক রয়েছে। সকাল থেকে কোথাও কো‌নো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। হরতালে জনজীবন স্বাভা‌বিক রয়েছে। তাছাড়া সড়কে স্বাভা‌বিক যান চলাচল করছে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১২, ২১০৭)