প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

শিশুর ডায়বেটিক নিয়ন্ত্রণে সিডিআইসি প্রকল্প

২০১৭ নভেম্বর ১৫ ২১:০৮:৫৫
শিশুর ডায়বেটিক নিয়ন্ত্রণে সিডিআইসি প্রকল্প

দ্য রিপোর্ট প্রতিবেদক : নভো নরডিস্কের উদ্যোগে রাজধানীর শিশুদের ডায়াবেটিস চিকিৎসার হাসপাতাল (চেঞ্জিং ডায়বেটিস ইন চিলড্রেন প্রকল্প) বারডেম-২’তে আয়োজন করা হয়েছে একটি সচেতনতামূলক অনুষ্ঠান। বিশ্বের সবচেয়ে বড়, শিশুদের ডায়াবেটিস চিকিৎসার হাসপাতাল বারডেম-২’তে ডায়াবেটিস আক্রান্ত শিশুদের ও তাদের পরিবারের সদস্যদের জন্য সচেতনতা বাড়ানো ও উৎসাহ প্রদান করা হয়েছে কিভাবে ডায়াবেটিস নিয়েও ভাল থাকা যায়।

অনুষ্ঠানে বক্তরা অভিভাবকদের উগদ্বেগ হতে নিষেধ করেন।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন- বাংলাদেশ ডায়াবেটিকস সমিতির সাধারণ সম্পাদক ডা. দেওয়ান সাইফুদ্দিন আহমেদ, নভো নরডিস্ক এর ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠি, অভিনেত্রী বন্যা মির্জাসহ ডায়াবেটিকসে আক্রন্ত ৫০ শিশু ও তাদের অভিভাবকেরা।

এ বছরের ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘নারী ও ডায়াবেটিস’। ‘প্রতিটি গর্ভধানর হোক পরিকল্পিত’ এই প্রতিপাদ্যকে বিষয়টি সামনে রেখে ১৫ হাজার গর্ভবতী নারীদের ডায়াবেটিস পরীক্ষা, পাঁচ হাজার ডায়াবেটলজিস্ট এবং দুই হাজারেরও বেশি স্ত্রীরোগ বিশেষজ্ঞদের ডায়াবেটিস ও আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন এর মতে, ২০১৭ সালে বাংলাদেশে বসবাসকারী মোট ৬.৯ মিলিয়ন মানুষের ডায়াবেটিস রয়েছে ।

বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করেছে নভো নরডিস্ক এর সহযোগিতায় ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। অ-সংক্রামিত এই রোগটি সম্পর্কে সচেতনতা তৈরি করতে দেশজুড়ে পালিত হচ্ছে নানা ধরনের কর্মসূচি। সামাজিক সচেতনতা এবং রোগিদের পরামর্শসহ প্রায় বছরব্যাপী সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যেমে দিবসটি পালিত হয়েছে। এই সচেতনতামূলক কার্যক্রম চলবে আগামী বছরের জুন পর্যন্ত। ডায়াবেটিস দিবস উপলক্ষে সচেতনতামূলক কাজের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিকভাবে ডায়াবেটিস নিয়ে কাজ করা ইনসুলিন প্রস্তুত কারক প্রতিষ্ঠান নভো নরডিস্ক।

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ১৫, ২০১৭)