প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

৬ কোচিং সেন্টারের লাইসেন্স বাতিল

২০১৭ ডিসেম্বর ২৬ ১৯:০৭:১০
৬ কোচিং সেন্টারের লাইসেন্স বাতিল

দ্য রিপোর্ট প্রতিবেদক : অবৈধ ও অননুমোদিত বিলবোর্ড, পোস্টার, ফেস্টুন ও ওভারহেড সাইনবোর্ড অপসারণ না করায় রাজধানীর ফার্মগেইট এলাকার ছয়টি কোচিং সেন্টারের ট্রেড লাইসেন্স বাতিল করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ।

এই ছয় কোচিং সেন্টার হলো-ফার্মগেইটের ইউসিসি কোচিং সেন্টার, ইউনিএইড কোচিং সেন্টার, আইকন কোচিং সেন্টার, আইকন প্লাস কোচিং সেন্টার, ওমেগা কোচিং সেন্টার এবং প্যারাগন কোচিং সেন্টার।

মঙ্গলবার সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অবৈধভাবে পোস্টার লাগানোর বিষয়ে এই কোচিং সেন্টারগুলোকে এর আগে সতর্ক করা হয়েছিল। তাছাড়া বিভিন্ন সময়ে দেয়াল লিখন ও পোস্টার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী বিভিন্ন কোচিং সেন্টারের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এরপরও সংশোধন না হওয়ায় সিটি করপোরেশন (ট্যাক্সেশন) রুলস ১৯৮৬ অনুযায়ী এই কোচিং সেন্টারগুলোর ট্রেড লাইসেন্স বাতিল করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র শ্রী বড়ুয়া বলেছেন,এই কোচিং সেন্টারগুলো ডিএনসিসির অঞ্চল-৫ এর আওতায়। দৃষ্টিদূষণের অভিযোগে ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এসব কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করেছিল রাজস্ব বিভাগকে।

তিনি জানান, মাসখানেক আগে এসব কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলেও বিষয়টি তখন সংবাদমাধ্যমকে জানানো হয়নি।

সব ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য ট্রেড লাইসেন্স নেওয়া বাধ্যতামূলক। আর ঢাকায় এই লাইসেন্স দেওয়ার দায়িত্বে রয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় কোচিং সেন্টারগুলোর জড়িত থাকার অভিযোগ এসেছে। ইউসিসির বিরুদ্ধে এ অভিযোগ নিয়ে কয়েক বছর আগে তদন্তও হয়েছে।

যেসব শিক্ষক অবৈধভাবে কোচিং করিয়ে সম্পদ অর্জন করেছেন এবং কোচিং সেন্টারের মালিকদের অবৈধ সম্পদ খতিয়ে দেখারও ঘোষণা দিয়েছে দুদক।

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ২৬, ২০১৭)