Airtel & Robi User Only

প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

মুম্বাইয়ে প্রদর্শিত হচ্ছে সুফি শাহ মাখদুমের হাতে লেখা কুরআনুল কারিম

২০১৮ জুন ৩০ ০২:০৮:৫৪
মুম্বাইয়ে প্রদর্শিত হচ্ছে সুফি শাহ মাখদুমের হাতে লেখা কুরআনুল কারিম

দ্য রিপোর্ট ডেস্ক: চতুর্দশ শতাব্দীতে তাতারি ফেতনার সময় বাগদাদ থেকে দীন প্রচারের উদ্দেশ্যে ভারত পৌঁছেছিলেন শাহ মাখদুম। পরবর্তীতে যিনি বাংলাদেশের একজন কিংবদন্তী ইসলাম প্রচারক হিসেবে জায়গা করে নিয়েছিলেন ইতিহাসে। খবর আওয়ার ইসলামের।

ভারতে পরম্পরাগতভাবে রয়ে যাওয়াতার অনুসারীরা সম্প্রতি একটি কুরআনের পাণ্ডুলিপিকে শাহ মাখদুমের নিজের হাতে রচিত কপি বলে দাবি করেছেন।

প্রায় ৬৩০ বছরের পুরনো প্রকাণ্ড এ পাণ্ডুলিপিটি দেখার জন্য ভীড় করেছেন হাজারো দর্শণার্থী। নানা ধর্ম-বর্ণের মানুষ জমেছেন ইতিহাসের আলোকোজ্বল সাক্ষিটি এক নজর দেখার লোভে।

শাহ মাখদুমের মাজারখ্যাত একটি কমপ্লেক্সে রাখা আছে পাণ্ডুলিপিটি। কুরআনের এ পাণ্ডুলিপির প্রত্যেক পৃষ্ঠায় ফার্সিতে লেখা অনেক ভাষ্য সংযোজিত আছে।

উল্লেখ্য, বাংলাদেশের রাজশাহীতে শাহ মাখদুমের শেষ জীবন অতিবাহিত হওয়ার প্রমাণ পাওয়া গেলেও মুম্বাইয়ে তার মাজার থাকাটা একটু ধোঁয়াশায় ফেলে বটে। তবে ধারণা করা হচ্ছে, শাহ মাখদুম ভারতে থাকাকালীন যেসব ভক্তবৃন্দ রেখে এসেছিলেন তাদের বংশধর আজো তার রেখে আসা আমানত ও সুনাম অক্ষুণ্ণ রাখার চেষ্টা করছেন।

যদিও অধিকাংশ সুফি সাধকদের নিয়ে ভারতবর্ষের মানুষের মধ্যে বাড়তি আবেগ কাজ করার ফলে তাদের ইতিহাস কিছুটা মলিন হয়ে পড়ে। কিন্তু আবিস্কৃত কুরআনুল কারিম ও শাহ মাখদুমের আগমনের সময় মিলে যাওয়ায় অনেকেই কুরআন শরিফটি শাহ মাখদুমেরই লেখা বলে দাবি করছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ৩০,২০১৮)