Airtel & Robi User Only

প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

বাণিজ্য ক্ষেত্রে চীনের কাছে হারবে ট্রাম্প: মার্কিন অর্থনীতিবিদ

২০১৮ জুলাই ১২ ২০:৫৮:২৩
বাণিজ্য ক্ষেত্রে চীনের কাছে হারবে ট্রাম্প: মার্কিন অর্থনীতিবিদ

দ্য রিপোর্ট ডেস্ক: বাণিজ্য ক্ষেত্রে চীনের কাছে হেরে যাবে যুক্তরাষ্ট্র। মার্কিন টিভি চ্যানেল সিএনবিসি দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করলেন মার্কিন অর্থনীতিবিদ ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের ফেলো স্টিফেন রোচ। খবর আরটি, সিএনবিসি।

তিনি বলেন, চীনের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধে যুক্তরাষ্ট্র লাভবান হতে পারবে না। কারণ বাণিজ্য যুদ্ধে জয়ের চেয়ে পরাজয়টাই বেশি সহজ। কাজেই যুক্তরাষ্ট্র এখন বাণিজ্য যুদ্ধে হেরে যাওয়ার পথে রয়েছে।

এই অর্থনীতিবিদ বলেন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধটা কত দিন স্থায়ী হবে তার কোনও ঠিক-ঠিকানা নেই। এ যুদ্ধে চীনের পরাজয় ঘটবে বলে তিনি মনে করেন না।

স্টিফেন রোচ বলেন, চীনের সস্তা দামের পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের ব্যাপক নির্ভরতা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি মেটানোর তহবিল যোগাতেও চীনের ওপর নির্ভরশীল বলে তিনি জানান।

৬ জুন থেকে ‍যুক্তরাষ্ট্র তিন হাজার ৪০০ কোটি ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। পাল্টা পদক্ষেপ হিসেবে চীনও একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর শুল্ক চালু করেছে। চীন এ হুঁশিয়ারি দিয়েও রেখেছে যে, যুক্তরাষ্ট্র আরও নতুন পণ্যের ওপর শুল্ক আরোপ করলে পাল্টা পদক্ষেপ নিতে দ্বিধা করবে না বেইজিং।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুলাই ১২, ২০১৮)