Airtel & Robi User Only

প্রচ্ছদ » জনশক্তি-এয়ারলাইন্স » বিস্তারিত

 ১ অক্টোবর ঢাকা থেকে ফ্লাইট বন্ধ করছে ইতিহাদ

২০১৮ সেপ্টেম্বর ২৬ ০২:৩৯:১৯
 ১ অক্টোবর ঢাকা থেকে ফ্লাইট বন্ধ করছে ইতিহাদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ১ অক্টোবর হতে ঢাকা থেকে ফ্লাইট অপারেশন বন্ধ করে দিচ্ছে আরব আমিরাতের জাতীয় এয়ারলাইন্স ইতিহাদ। সম্প্রতি ইতিহাদ তাদের ব্যবসায়িক পার্টনারদের কাছে ঢাকা থেকে তাদের সব ধরনের ফ্লাইট বন্ধ করে দেওয়া সংক্রান্ত চিঠি দিয়েছে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সাধারণ সম্পাদক আরিফ জানান, ইতিহাদ বাংলাদেশ থেকে ফ্লাইট অপারেশন বন্ধ করে দিবে। গত ৬ জুন ইতিহাদ এয়ারওয়েজের কাছ থেকে এ সংক্রান্ত আনুষ্ঠানিক একটা চিঠি পেয়েছি আমরা।
ইতিহাদের এই সিদ্ধান্ত দেশের বেসরকারি বিমান চলাচলের উপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।
ইতিহাদ এয়ারওয়েজের ব্যবসায়িক পার্টনার ও ট্রাভেল এজেন্টদের সেই চিঠিতে বলা হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ইতিহাদ ঢাকা থেকে নিজস্ব বিমানের ফ্লাইট পরিচালনা করবে না। তবে চলতি বছরের ৬ জুনের আগে যেসব যাত্রী ১ অক্টোবরের পরের ফ্লাইটে বুকিং করেছেন তারা জেট এয়ারওয়েজের মাধ্যমে মুম্বাই, দিল্লি বা কলকাতা হয়ে নির্ধারিত গন্তব্যে যেতে পারবেন। তবে যারা ঢাকা থেকে সরাসরি আবুধাবির ফ্লাইট বুকিং করেছেন তারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মাধ্যমে যেতে পারবেন।

এয়ারলাইন্সটি মূলত সরকারের একটি নতুন নিয়মকে কেন্দ্র করে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
বিদেশি এয়ারলাইন্সের বাংলাদেশ থেকে ফ্লাইট অপারেশন করতে হলে স্থানীয় জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) থাকতে হবে এবং এর মালিকানা শতভাগ স্থানীয় ব্যক্তির হতে হবে। বাংলাদেশ সরকার গত মাসে এই নিয়ম করেছে। খুব শিগগিরই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে।
কার্যক্রম কেন বন্ধ হচ্ছে এ প্রসঙ্গে বাংলাদেশে ইতিহাদ এয়ারওয়েজের সেলস ম্যানেজার শামিমুল ইসলাম জয় বলেন, কেন কার্যক্রম বন্ধ হচ্ছে- এ বিষয়টি হেড অফিস আমাদের জানায়নি। তবে কারণগুলোর মধ্যে জিএসএ একটি কারণ হতে পারে।
২০০৬ সালে ঢাকা থেকে ফ্লাইট অপারেশন শুরু করে ইতিহাদ এয়ারওয়েজ। ফ্লাইট চালুর পর থেকে এ পর্যন্ত এয়ারলাইন্সটি বাংলাদেশ ১৫ লাখ যাত্রী পরিবহন করেছে।
যাত্রীবাহী ফ্লাইট ছাড়াও এয়ারলাইন্সটি ঢাকা-আবুধাবি রুটে সপ্তাহে তিনটি কার্গো ফ্লাইট পরিচালনা করে।


(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ২৬,২০১৮)