Airtel & Robi User Only

প্রচ্ছদ » জেলার খবর » বিস্তারিত

দুর্ঘটনার কবলে ইউএস বাংলা, রক্ষা পেলেন ১৬৪ যাত্রী

২০১৮ সেপ্টেম্বর ২৬ ১৪:০৮:৫৬
দুর্ঘটনার কবলে ইউএস বাংলা, রক্ষা পেলেন ১৬৪ যাত্রী

চট্টগ্রাম প্রতিনিধি : ঢাকা থেকে কক্সবাজারগামী ইউএস বাংলা এয়ারলাইন্সের বিএস-১৪১ বিমান চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণের (নোস ল্যান্ডিং) সময় দুর্ঘটনার কবলে পড়েছে। বিমানে ১৬৪ জন যাত্রী ও ৭ জন ক্র ছিলেন।

বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

ইউএস-বাংলার পক্ষ থেকে জানানো হয়েছে বিএস- ১৪১ ফ্লাইটটি ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটিতে পড়ে। সেখান থেকে দ্রুত কাছের বিমানবন্দর চট্টগ্রামের শাহ আমানতে ইমার্জেন্সি ল্যান্ডিং করানো হয়।

ইউএস-বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম গণমাধ্যমকে জানান, ফ্লাইটে ১১ শিশুসহ (ইনফ্যান্ট) ১৬৪ যাত্রী ও সাত ক্রু ছিলেন। তাদের সবাই নিরাপদে আছেন। ফ্লাইটটি পরিচালনা করছিলেন ক্যাপ্টেন জাকারিয়া। তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করে বিমানটি নিরাপদে অবতরণ করান।

তিনি বলেন, সম্ভবত উড়োজাহাজটির সামনের অংশে কোনও একটি ত্রুটি ধরা পড়ার পড়েই তা দ্রুত অবতরণের সিদ্ধান্ত হয়।

অবতরণের সময় ফ্লাইটটি মুখ থুবড়ে পড়ে, তার কি কারণ জানতে চাইলে কামরুল বলেন, নোজ ডাউনে কোনও একটি সমস্যা ছিলো বলেই এমনটা হয়েছে।

অবতরণের সময় ল্যান্ডিং গিয়ার নামছিল না বলে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) রুমকে জানিয়েছেন ফ্লাইটের পাইলট।

এর আগে বুধবার দুপুরে প্রথম চেষ্টায় ফ্লাইটটি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করতে না পেরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

এদিকে বুধবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএস বাংলা জানায়, ‘কক্সবাজার এয়ারপোর্টে পৌঁছানোর পূর্বমুহূর্তে পাইলট টেকনিক্যাল কারণে জরুরি অবতরণের প্রয়োজন অনুভব করেন। কিন্তু কক্সবাজার এয়ারপোর্টে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় চট্টগ্রামে হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সিদ্ধান্ত নেন তিনি। পরবর্তীতে চট্টগ্রাম বিমানবন্দরে ইউএস-বাংলার ফ্লাইটটি অবতরণ করে। ফ্লাইটের সব যাত্রী, কেবিন ক্রু ও পাইলট নিরাপদে এয়ারক্রাফট থেকে বের হয়ে আসেন। যাত্রী ও ক্রুসহ বিমানের কোনো ক্ষয়-ক্ষতি হয়নি।’

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৬, ২০১৮)