Airtel & Robi User Only

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে করণীয়

২০১৮ অক্টোবর ১৮ ১৩:২৫:২৩
গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে করণীয়

দ্য রিপোর্ট ডেস্ক : পরিবারের সবার সুরক্ষার জন্য সব চেষ্টাই করেন আপনি। যে কোনো দুর্ঘটনা থেকে সবাইকে রক্ষার জন্য সচেতন থাকার চেষ্টা করেন কিন্তু রান্নাঘরে থাকা গ্যাস সিলিন্ডার থেকে যে মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে, তা ভুলে গেলে চলবে না। গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কয়েকটা জরুরি বিষয় মাথায় রাখতে হবে-

-গ্যাস বন্ধ করে বেরনোর আগে দেখে নিন গ্যাসের পাইপ যেন কোনও ভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

-সিলিন্ডার গরম হতে পারে এমন কোনও কাজ করবেন না। অনেকেই গ্যাসের লাইটার বা দেশলাই ব্যবহারের পর তা রেখে দেন সিলিন্ডারের উপরেই। এমনটা করা একেবারেই উচিত নয়। এই দু’টি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন। দুর্ঘটনা যে কোনও সময় ঘটতে পারে।

-পাইপ পরিষ্কার রাখতে অনেকেই গ্যাসের পাইপের গায়ে কোনও কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখেন। এমনটা করা একেবারেই উচিত নয়। কারণ, এমন করলে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর অন্তর তা বদলে ফালা জরুরি।

-অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। গ্যাসের পাইপ পরিষ্কার করতে শুকনো কাপড় ব্যবহার করুন। খুব নোংরা হলে হালকা করে জলে ভিজিয়ে নিন কাপড়। সেই কাপড়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৮, ২০১৮)