Airtel & Robi User Only

প্রচ্ছদ » জনশক্তি-এয়ারলাইন্স » বিস্তারিত

সর্বাধুনিক বোয়িং 'হংসবলাকা' আসছে ডিসেম্বরে

২০১৮ নভেম্বর ২৬ ০৮:২৬:৩৪
সর্বাধুনিক বোয়িং 'হংসবলাকা' আসছে ডিসেম্বরে

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের এয়ারলাইনসে যুক্ত হচ্ছে আরেকটি বিশ্বের সর্বাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান। বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিন বিকাল সাড়ে ৪টায় বিমানটি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

এই বিমানটি বাংলাদেশে পৌঁছলে দেশের বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা হবে ১৫টি। এর আগে গত ১৯ আগস্ট প্রথম ড্রিমলাইনার 'আকাশবীণা' ঢাকায় আসে। আসন্ন দ্বিতীয় বিমানটির নাম দেওয়া হয়েছে হংসবলাকা।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক প্রেস বিজ্ঞপ্তিতে রোববার এসব কথা বলা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১০ ডিসেম্বর থেকে ড্রিমলাইনার আকাশে উড়বে। ওই দিন থেকে ২৭১ আসনের ড্রিমলাইনারে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ৬টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে ৪টি এবং ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করা হবে।

ড্রিমলাইনার ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। উড়োজাহাজের শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে। বিমানটি নিয়ন্ত্রিত হবে ইলেকট্রিক ফ্লাইট সিস্টেমে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় বিমান ওজনে হালকা। ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর মোট ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম, যা ২৯টি হাতির সমান! এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ২৬, ২০১৮)