Airtel & Robi User Only

প্রচ্ছদ » সাহিত্য » বিস্তারিত

যতীন সরকার, সৈয়দ মনজুরুল ইসলাম ও পিয়াস মজিদ পেলেন ব্র্যাক-সমকাল পুরস্কার

২০১৮ নভেম্বর ৩০ ২৩:৫০:৩৭
যতীন সরকার, সৈয়দ মনজুরুল ইসলাম ও পিয়াস মজিদ পেলেন ব্র্যাক-সমকাল পুরস্কার

দ্য রিপোর্ট প্রতিবেদক : সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল কারা পাচ্ছেন ২০১৭ সালের ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার। রীতি অনুযায়ী, ঘোষণার আগ পর্যন্ত অজানাই ছিল বিজয়ীদের নাম। অবশেষে ঘোষণা এলো। দর্শকদের তুমুল হর্ষধ্বনির মধ্যে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারপ্রাপ্ত তালিকায় নাম উঠল অধ্যাপক যতীন সরকার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও পিয়াস মজিদের।

যতীন সরকার তার 'মুক্তবুদ্ধির চড়াই-উতরাই' বইটির জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণিতে, কবিতা ও কথাসাহিত্য শ্রেণিতে সৈয়দ মনজুরুল ইসলাম তার 'একাত্তর ও অন্যান্য গল্প' বইয়ের জন্য এবং পিয়াস মজিদ তার 'মনীষার মুখরেখা' বইয়ের জন্য 'হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্য পুরস্কার' বিজয়ী হয়েছেন। 'মুক্তবুদ্ধির চড়াই-উতরাই' বইটি কথাপ্রকাশ, 'একাত্তর ও অন্যান্য গল্প' অন্যপ্রকাশ এবং 'মনীষার মুখরেখা' মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে।

দেশের বরেণ্য সাহিত্যিকদের সম্মাননা জানানো এবং তরুণ লেখকদের উৎসাহিত করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রবর্তিত হয়েছে সাত বছর আগে। এরই মধ্যে দেশের সাহিত্যাঙ্গনের অন্যতম সেরা পুরস্কার হয়ে উঠেছে এটি।

এবারের পুরস্কারে প্রথম দুটি শাখার প্রত্যেক বিজয়ী পুরস্কার হিসেবে পেয়েছেন দুই লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা। তরুণ লেখক পেয়েছেন এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা। পুরস্কারের জন্য তিন শাখায় এবার ৪৬৭টি বই জমা পড়ে। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত বই পুরস্কারের জন্য বিবেচনায় নেওয়া হয়। ভাষাসংগ্রামী আহমদ রফিক, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, কবি হেলাল হাফিজ ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হকের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরস্কারের জন্য সেরা তিনটি বই নির্বাচন করেন।

শুক্রবার ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে এক হয়েছিলেন দেশসেরা সাহিত্যিক, কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিল্পী, সংস্কৃতিসেবীসহ সাহিত্যমনস্ক বিজ্ঞজন। গুণীজন ও বিশিষ্টজনের মিলন মেলায় পরিণত হয়েছিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। উত্তরীয় পরানোর পর বিজয়ীদের হাতে পুরস্কারের সম্মাননা স্মারকসহ চেক তুলে দেন বিচারকমণ্ডলীর তিন সদস্য হাসান আজিজুল হক, হেলাল হাফিজ, আনোয়ারা সৈয়দ হক এবং সমকালের প্রকাশক এ. কে. আজাদ, ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন।

বাংলা সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহিত করার জন্য ২০১১ সাল থেকে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। পরে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তরুণ সাহিত্য পুরস্কারটির নামকরণ হয় এই বরেণ্য লেখকের নামে। প্রথম দুটি পুরস্কারের অর্থমূল্য শুরুতে এক লাখ টাকা করে হলেও, এখন এর মূল্যমান দ্বিগুণ। হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্য পুরস্কারের মূল্যও আগের চেয়ে দ্বিগুণ করে এর অর্থমূল্য করা হয়েছে এক লাখ টাকা।

(দ্য রিপোর্ট/একেএমএম/নভেম্বর ৩০,২০১৮)