Airtel & Robi User Only

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

সিঁড়ি পরীক্ষায় ফেল, তবে নিন হার্টের চিকিৎসকের পরামর্শ

২০১৮ ডিসেম্বর ১৯ ০০:২২:৩০
সিঁড়ি পরীক্ষায় ফেল, তবে নিন হার্টের চিকিৎসকের পরামর্শ

দ্য রিপোর্ট ডেস্ক : ছোট্ট একটা পরীক্ষা। আর তাতেই মালুম হার্টের অবস্থা কেমন! এই পরীক্ষার জন্য কোনও চিকিৎসাকেন্দ্র বা চিকিৎসকের কাছেও ছুটতে হবে না। বরং কোনও বহুতলে গিয়েই এই পরীক্ষা সহজে করতে পারেন আপনি।

‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি’ এমনই এক উপায় জানাল, যা থেকে বুঝে যাবেন আপনার হৃদযন্ত্রের অবস্থা ঠিক কীরকম? এমনিতেই কর্মব্যস্ত জীবন ও অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের প্রকোপে আমরা প্রায় কেউই হৃদযন্ত্রের পুঙ্খানুপুঙ্খ যত্ন নিতে পারি না। তাই অজান্তেই গুঁড়ি মেরে ঢুকে পড়ে বিপদ। সেই বিপদের আঁচ আদৌ আপনার শরীরে বাসা বাঁধছে কি না তা বুঝতেই এই পথ বাতলালেন ‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি’-র চিকিৎসকরা।

তাঁদের মতে, কোনও বহুতলের সিঁড়ির দু’টি তলা যদি এক মিনিটের মধ্যে স্বাভাবিক গতিতে, একটুও না থেমে, একেবারে উঠতে পারেন, তা হলে ধরতে হবে আপনার হৃদযন্ত্রের অবস্থা বেশ ভাল। তবে এই ওঠায় যদি অত্যধিক শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা শুরু হয়, তা হলে হৃদযন্ত্র সার্বিক ভাল আছে, বলা যাবে না।

আর যাঁরা পারবেন না তাঁদের ক্ষেত্রে? ‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি’-র মতে— নিয়মিত খাদ্যাভ্যাস, ধূমপান ত্যাগ ও শরীরচর্চার মাধ্যমে হৃদযন্ত্রের যত্ন তাঁদের একটু বেশিই নিতে হবে। প্রয়োজন পড়লে চিকিৎসকের শরণও নিতে হতে পারে। এই ছোট পরীক্ষা-পদ্ধতির উপর আস্থা রাখছেন শহরের হৃদবিশেষজ্ঞরাও। চিকিৎসক প্রকাশ হাজরার মতে, ‘‘সিঁড়ি ভেঙে ওঠা হার্টের পেশীগুলির জন্য অত্যন্ত উপকারী ব্যায়াম। যদি এই কাজে কারও কোনও সমস্যা হয়, তবে ধরে নিতে হবে তাঁর হৃদপেশীর অবস্থা ভাল নয়। আবার যাঁরা সহজেই কম হাঁপিয়ে এ কাজ সেরে ফেলতে পারবেন, তাঁদের হার্টের পেশী, হার্টবিট সবই স্বাভাবিক আছে ধরে নিতে হবে।’’

বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা ব্যায়াম সুস্থ খাদ্যাভ্যাস যে কোনও সাধারণ মানুষের জন্যই প্রয়োজন। তা হলেই হৃদযন্ত্র ভাল থাকার পাশাপাশি রক্ত সঞ্চালনের সঙ্গে শরীরের নানা অঙ্গ-প্রতঙ্গের কাজ স্বাভাবিক থাকবে। তবে ব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নিন। কোনও ক্রনিক অসুখ থাকলে কোনও কোনও ব্যায়াম নিষিদ্ধ হতে পারে। তাই ব্যায়াম করার আগে সেটা জেনে নেওয়া আবশ্যিক।

(দ্য রিপোর্ট/একেএমএম/ডিসেম্বর ১৮,২০১৮)