Airtel & Robi User Only

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

বিফ ঝাল রেজালা রেসিপি

২০১৯ জানুয়ারি ০৮ ১৩:৫১:৫২
বিফ ঝাল রেজালা রেসিপি

দ্য রিপোর্ট ডেস্ক : গরুর মাংস তো খেতে পছন্দ করেন, রান্না করতে পারেন তো? আজকাল রান্না না পারলেও তথ্যপ্রযুক্তি সবকিছু সহজ করে দিয়েছে। বিভিন্ন রেসিপি এখন ইন্টারনেট ঘাটলেই পাওয়া যায়। তাই আজ সে সৌজন্যেই থাকছে বিফ ঝাল রেজালা রেসিপি। মুখে লেগে থাকার মতো এই রেসিপিটা রান্না করবেন যেভাবে-

উপকরণ:

গরুর মাংস ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ গুড়া ২ টেবিল চামচ, জিরা গুড়া ১ চা চামচ, টক দই কোয়ার্টার কাপ, এলাচ ২ টি, দারুচিনি ২টা, তেজপাতা ২ টি, চিলি সস ২ টেবিল চামচ, জয়ফল-জয়ত্রী গুড়া ১ টেবিল চামচ, আলু বোখারা-কিসমিস ৫ টি করে, লাল শুকনো মরিচ ৪ টি, কাঁচা মরিচ ৫ টি, পেঁয়াজ কুচি(কিউব করে কাটা) ১ কাপ, লবণ স্বাদ অনুযায়ী, চিনি ১ চা চামচ, তেল রান্নার জন্য।

প্রণালী:
প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ধুয়ে রাখা মাংস টক দই দিয়ে কিছুক্ষণ মাখিয়ে রাখুন। একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজের টুকরা, গরম মশলা ও তেজপাতা দিয়ে বালকা করে ভেজে তাতে সব বাটা মসলা, গুড়া মশলা, মরিচের গুড়া দিয়ে একটু কষিয়ে নিন। মাখানো মাংস এতে ঢেলে চুলায় বসিয়ে দিতে হবে। অল্প আঁচে কিছুক্ষণ রান্না করার পর যখন পানি চলে আসবে তখন চুলার আঁচ বাড়িয়ে ঢেকে রান্না করতে হবে। মাঝে মাঝে একটু নাড়তে হবে।

পানি শুকিয়ে মাংসের উপর তেল ভেসে উঠলে তখন চিলি সস, শুকনো মরিচ, আলু বোখারা, কিসমিস, কাঁচামরিচ, লবন, চিনি এবং গরম পানি দিয়ে অল্প আঁচে দমে দিতে হবে। মাংস নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন ও গরম গরম পরিবেশন করুন।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ০৮, ২০১৯)