Airtel & Robi User Only

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

যবিপ্রবিতে র‍্যাগিং নিয়ে সতর্কতা

২০১৯ জানুয়ারি ০৮ ১৯:৪৮:৪১
যবিপ্রবিতে র‍্যাগিং নিয়ে সতর্কতা

যবিপ্রবি প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের যাতে কোন রকমর‍্যাগিংয়ের মুখোমুখি না করা হয় এজন্য এজন্য শিক্ষার্থীদের উদ্দেশে সতর্কীকরণ নোটিশ দেয়া হয়েছে।

এ বিষয়ে বলা হয়েছে মৌখিক নিপীড়ন, অশ্লীল অঙ্গভঙ্গি ও ব্যবহার, শারীরিক, মানসিক ও যৌন নিপীড়ন, অপরাধমূলক কর্মকাণ্ডে বাধ্যকরণ, মানবিক মর্যাদা কে অবমূল্যায়ন, আর্থিক শোষণ বা চাঁদাবাজি, ইচ্ছার বিরুদ্ধে কোনো কাজে বাধ্যকরণ।

র‍্যাগিংয়ের বিষয়ে জানতে চাইলে যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, র‍্যাগিংয়ের সঙ্গে যদি কোন শিক্ষার্থী যুক্ত থাকে তাহলে তাকে বিশ্ববিদ্যালয়ের ১২(১) ধারায় ভিসি তার নিজস্ব ক্ষমতাবলে তাকে তৎক্ষণাৎ বহিস্কার করবেন এবং তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত কোন শিক্ষার্থীকে কোন ধরনের ছাড় দেওয়া হবে হবে না।“

র‍্যাগিংয়েজড়িতদের শাস্তির ব্যাপারে বলা হয়েছে, "বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট কোড অফ কন্ডাক্ট"- এর 3.(b) তেবলা হয়েছে "কোন ছাত্রীকে উত্ত্যক্ত বা ইভটিজিং করলে, কোন শিক্ষার্থীর সাথে প্রতারণা, র‌্যাগিংবা এ ধরনের কোনো কর্মকাণ্ডে লিপ্ত হলে সেই অপরাধী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় হতে স্থায়ীভাবে বহিস্কৃত হবে। জড়িতদের ব্যাপারে আরও বলা হয়েছে তাকে হল থেকে বহিষ্কার করা হবে, বৃত্তি প্রাপ্ত হলে তার বৃত্তি বাতিল করা হবে, অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠান সে যেন ভর্তি হতে না পারে তার ব্যবস্থা করা হবে, ফৌজদারি অপরাধ হয়েছে মর্মে তার বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা দায়ের করা হবে স্থানীয় পুলিশকে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তাৎক্ষণিক সুপারিশ করা হবে। এবং কোন শিক্ষার্থী র‌্যাগিংয়ের শিকার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/জানুয়ারি ০৮,২০১৯)