Airtel & Robi User Only

প্রচ্ছদ » সাহিত্য » বিস্তারিত

চলে গেলেন সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়

২০১৯ জানুয়ারি ১৯ ১৯:২১:৫৩
চলে গেলেন সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়

সাহিত্য ডেস্ক : ‌ প্রয়াত হলেন ‘‌নীলকণ্ঠ পাখির খোঁজে’–র স্রষ্টা অতীন বন্দ্যোপাধ্যায়। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। সংবাদসংস্থা সূত্রে খবর, কয়েকদিন আগে বাথরুমে পড়ে গিয়ে মস্তিস্কে গুরুতর চোট পান অতীন। তারপর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। খবর আজকাল ও আনন্দবাজারের।

শেষ কয়েকদিন ধরেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। দিন দুয়েক আগে তাঁর মৃত্যুর গুজবও রটে। আজ খবর পাওয়া যায়, শনিবার ভোর রাত ৩.‌৪০ নাগাদ পোর্ট ট্রাস্টের কাছে সেন্টিনারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর ছেলে চিকিৎসক, তাঁর তত্ত্বাবধানেই এতদিন চিকিৎসা হচ্ছিল অতীনের।
১৯৩৪ সালে অবিভক্ত বাংলাদেশের ঢাকা জেলায় জন্মগ্রহণ করেন অতীন। তারপর সোনার গাঁও স্কুলে প্রাথমিক শিক্ষা সারেন। এরপর পশ্চিমবঙ্গে চলে আসেন অতীন বন্দ্যোপাধ্যায়। এরপর থেকে এই বাংলারই বাসিন্দা ছিলেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা সারেন অতীন।

জীবিকার টানে একাধিক কাজ করেছেন বিভিন্ন সময়। ট্রাক পরিষ্কারের কাজ থেকে শুরু করে বিভিন্ন স্কুলে শিক্ষকতার কাজও করেছেন তিনি। এক জীবনে কাজ করেছেন জাহাজের খালাসি হিসেবেও। পরবর্তীতে সাংবাদিক হিসেবেও কাজ করেছেন বেশ কিছুদিন। তাঁর লেখায় বারবার উঠে এসেছে দেশভাগের যন্ত্রণা।


অতীন বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তম উপন্যাস গুলির মধ্যে অন্যতম নীলকণ্ঠ পাখির খোঁজে, অলৌকিক জলযান ঈশ্বরের বাগান’‌, ‘‌মানুষের ঘরবাড়ি’‌ অন্যতম। তিনি অসামান্য সাহিত্য কীর্তির জন্য ২০০১ সালে পান সাহিত্য আকাদেমি পুরস্কার। এছাড়াও ১৯৫৮ সালে মানিক স্মৃতি পুরস্কার, সমুদ্র মানুষের জন্য বিভূতিভূষণ স্মৃতি পুরস্কার, ও ভুয়াল্কা পুরস্কার পান তিনি। ১৯৯৮ সালে পাল বঙ্কিম পুরস্কার। এছাড়াও, অসংখ্য সম্মান পেয়েছিলেন তিনি।

তাঁর প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে বাংলা সাহিত্য ও সংস্কৃতি মহলে।

(দ্য রিপোর্ট/একেএমএম/জানুয়ারি ১৯,২০১৯)