Airtel & Robi User Only

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

বাটা আদা-রসুন যেভাবে দীর্ঘদিন সংরক্ষণ করবেন

২০১৯ ফেব্রুয়ারি ০৯ ১১:১৪:২৭
বাটা আদা-রসুন যেভাবে দীর্ঘদিন সংরক্ষণ করবেন

দ্য রিপোর্ট ডেস্ক: রান্নায় প্রতিদিন মসলা লাগে। বিশেষ করে বিভিন্ন তরকারিতে আদা-রসুন লাগেই। এজন্য প্রতিদিন প্রতিবার আদা-রসুন বাটার পরিবর্তে একদিন বেটে অনেকদিন এটা রেখে দিতে পারেন। এতে আপনার কষ্ট কমবে। দেখুন কিভাবে আদা-রসুন বাটা সংরক্ষণ করবেন-

দেড় কাপ আদা ও দেড় কাপ রসুন নিন ব্লেন্ডারে। আদা ছোট করে কুচি করবেন যেন ভেতরে আঁশ না থাকে। ২ চা চামচ লবণ দিন। ২ টেবিল চামচ রান্নার তেল দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিন মিশ্রণটি। পানি না দেয়ার চেষ্টা করুন। একান্তই মিহি না হলে সামান্য পানি দিন। ব্লেন্ড করার সময় কিছুক্ষণ পর পর আদা-রসুনের মিশ্রণ নেড়ে দিতে হবে।

চাইলে পাটায়ও বেটে নিতে পারেন আদা-রসুন। সেক্ষেত্রে বাটার পর তেল ও লবণ মেশাবেন। মিশ্রণ একদম মিহি হলে মুখবন্ধ কাচের বয়ামে নরমাল ফ্রিজে ৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে।

তবে দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে ডিপ ফ্রিজে রাখতে হবে। এজন্য বরফ জমানোর ট্রেতে আদা-রসুনের পেস্ট নিয়ে ৪ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। একটি ছড়ানো প্লেটে প্লাস্টিক বিছিয়ে সেখানেও ১ চা চামচ করে পেস্ট রাখতে পারেন। জমে গেলে বের করে টুকরোগুলো জিপলক ব্যাগে রেখে দিন ডিপ ফ্রিজে। ২ মাস পর্যন্ত ভালো থাকবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ০৯, ২০১৯)