Airtel & Robi User Only

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

৭০০ শতাংশ লভ্যাংশ দেবে ব্যাটবিসি

২০১৯ মার্চ ১২ ১৪:১৬:০১
৭০০ শতাংশ লভ্যাংশ দেবে ব্যাটবিসি

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোবাকো (ব্যাটবিসি) শেয়ারহোল্ডারদের ৭০০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫০০ শতাংশ নগদ ও ২০০ শতাংশ বোনাস শেয়ার রয়েছে।

অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৫০ টাকা এবং দুইটি সাধারণ শেয়ার লভ্যাংশ হিসেবে পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়।

শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণার পাশাপাশি পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটি অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে ডিএসই বিনিয়োগকারীদের জানিয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বর্তমানে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর অনুমোদিত মূলধনের পরিমাণ ৬০ কোটি টাকা। প্রতিষ্ঠানটি এ মূলধনের পরিমাণ বাড়িয়ে ৪৫০ কোটি টাকা করবে।

এদিকে পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। একইদিন মূলধন বাড়ানোর বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে অতিরিক্ত সাধারণ সভা (ইজিএমের) করবে প্রতিষ্ঠানটি। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ এপ্রিল।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৬৬ টাকা ৮৭ পয়সা। আর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৯২ টাকা ১৫ পয়সা।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ১২, ২০১৯)