Airtel & Robi User Only

প্রচ্ছদ » সাহিত্য » বিস্তারিত

সুরাইয়া ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘দোলনা হারানো দিন’

২০১৯ ফেব্রুয়ারি ১১ ০০:২৬:০৪
সুরাইয়া ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘দোলনা হারানো দিন’

সাহিত্য ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ আসছে সুরাইয়া ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘দোলনা হারানো দিন’।এ বইটি সম্পর্কে বলা হচ্ছে-‘দোলনা হারানো দিন’ কাব্যগ্রন্থের কবিতাগুলোও কবির বেঁচে থাকা ও বেড়ে ওঠার স্কেচ। মাতৃত্বের পরম সত্যের মুখোমুখি দাঁড়িয়ে কবি নিজেকে দেখতে পান তার সন্ততির ছায়ায়। আর এই ছায়ার ভেতরই কবি তার শব্দের জাল বোনেন আবেগ ও আস্থায়। তখন কবিতার শব্দজালে উঠে আসে মাতৃত্বের সম্মোহন, বাবার ভালোবাসা, মায়ের মমতাভরা চোখ, শুকিয়ে যাওয়া নদী চন্দনা, দোলনায় দোল খাওয়া দিন, ছোটবেলার বন্ধু-স্বজন, রোগের ঘোরে ক্লান্তজীবন এবং সমকালীন অসঙ্গতি ও বোধ। আর এভাবেই ভাব ও ভাষার মলাটে জন্ম নেয় আরেক চোখ।

আসলে নস্টালজিয়া হলো স্মৃতিতে ফেরার বেদনা। প্রায় প্রত্যেক মানুষই স্মৃতিতে ফিরতে চায় এবং ফেরে। অতীতের সুখ-দুঃখ মানুষের বেঁচে থাকা ও বেড়ে ওঠার প্রতিচ্ছবি।

কবিকথা-

সুরাইয়া ইসলামের জন্ম ১৯৮৬ সালের ১২ মার্চ, ফরিদপুরের মধুখালীতে। চন্দনা নদীর স্রোতে পাক খেয়ে ওঠা জলের ঘূর্ণির মতোই তার শৈশব কেটেছে বিমূর্ত ঘোরে। ফরিদপুর চিনিকলের সবুজারণ্যে কৈশোর দুরন্তপনায় মিশে ছিল বাঙালি সংস্কৃতির সব সঙ্গ ও অনুষঙ্গ। এ জন্যই তাঁর চেতনা ও বোধির নির্মাণে অসাম্প্রদায়িকতা ও বাঙালিপনা প্রাধান্য পেয়েছে। সরকারি রাজেন্দ্র কলেজে ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী থাকাকালে সাহিত্য রচনা শুরু। পরবর্তী সময়ে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেওয়ায় এই পথটা আরও মসৃণ হয়। ওই¬ সময় থেকেই তিনি জাতীয় দৈনিকসহ বিভিন্ন সাহিত্য পত্রিকায় নিয়মিত লেখালেখি করছেন। বর্তমানে তিনি ঢাকায় থাকেন। ‘দোলনা হারানো দিন’ তাঁর প্রথম কাব্যগ্রন্থ।

(দ্য রিপোর্ট/একেএমএম/ফেব্রুয়ারি ১১,২০১৯)