Airtel & Robi User Only

প্রচ্ছদ » জনশক্তি-এয়ারলাইন্স » বিস্তারিত

সপ্তাহে তিনদিন দিল্লি যাবে বিমান

২০১৯ এপ্রিল ২৪ ০৯:০৯:৩৬
সপ্তাহে তিনদিন দিল্লি যাবে বিমান

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-দিল্লি-ঢাকা রুটে পুনরায় ফ্লাইট চালু হচ্ছে আগামী ১৩ মে থেকে। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন (সোমবার, বৃহস্পতিবার, শনিবার) ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ।

এ বিষয়ে বিমানের মুখপাত্র শাকিল মেরাজ বলেন, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিকেল ৩টায় ফ্লাইট ছেড়ে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় বিকেল ৫টায় পৌঁছাবে। আবার দিল্লির স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ফ্লাইটটি ছেড়ে ঢাকায় অবতরণ করবে রাত ৯টা ২০ মিনিটে।

তিনি বলেন, ঢাকা-দিল্লি-ঢাকা রুটে রিটার্ন টিকিট এক মাস মেয়াদে ইকোনমি ক্লাসের ক্ষেত্রে ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ৩০০ ইউএস ডলার (প্রায় ২৫ হাজার টাকা) এবং এক বছর মেয়াদি টিকিটের ক্ষেত্রে ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ৩২০ ইউএস ডলার (প্রায় ২৭ হাজার টাকা) ভাড়া নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে দীর্ঘদিন চলার পর ২০১৪ সালের ২৩ আগস্ট লোকসানের অজুহাতে এই রুটটি বন্ধ করে দেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, একসময় বিমানের রুট ছিল ২৮টি। চালু ছিল ২৬টি। কমতে কমতে এখন চালু আছে আঞ্চলিকসহ ১৫টি রুট। অধিকাংশ রুটই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। ঢাকা থেকে নিউইয়র্ক, লন্ডন, ম্যানচেস্টার, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডাম, রোম, প্যারিস, ব্রাসেলস, টরেন্টো, হংকং, দিল্লিসহ ২৬টি আন্তর্জাতিক রুটে নিয়মিত বিমানের ফ্লাইট চলাচল করত।

কিন্তু লোকসানের কারণে নিউইয়র্ক, ম্যানচেস্টার, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডাম, রোম, প্যারিস, ব্রাসেলস, টরেন্টো অফিস, নারিতা, নাগোয়া, ত্রিপলি, হংকং, দিল্লি, মুম্বাই রুট পর্যায়ক্রমে বন্ধ হয়ে যায়।

সর্বশেষ বন্ধ হয়েছে ফ্রাঙ্কফুর্ট এবং রোম রুট। ইউরোপ ও উত্তর আমেরিকা মিলে শুধু ঢাকা-লন্ডন রুট চালু আছে। সম্প্রতি সেখানেও স্লট কমিয়ে দেয়া হয়েছে।

২০১৩ সালে মিয়ানমারের ইয়াঙ্গুনে সর্বশেষ আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছিল বিমান। কর্তৃপক্ষ জানায়, মালদ্বীপের মালে ও শ্রীলঙ্কার কলম্বো রুটেও ফ্লাইট চালানোর লক্ষ্যে দুটি বোয়িং লিজ নেয়ার প্রক্রিয়া চলছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ২৪, ২০১৯)