Airtel & Robi User Only

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

১০ মাসে রেমিট্যান্স বেড়েছে ১০ শতাংশ

২০১৯ মে ০৬ ১২:২৪:২১
১০ মাসে রেমিট্যান্স বেড়েছে ১০ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসীদের পাঠানো আয় ১০ শতাংশ বেড়েছে। এই ১০ মাসে ১৩ দশমিক ০৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, প্রবাসে কর্মরত বাংলাদেশিরা দেশে ২০১৮-২০১৯ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১৩ দশমিক ০৩ বিলিয়ন ডলার পাঠিয়েছেন। আগের অর্থবছরের একইসময়ে যা ছিল ১২ দশমিক ০৯ বিলিয়ন ডলার।

সর্বশেষ এপ্রিল মাসে ১৪৩ কোটি ৪০ লাখ ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা।

গত বছরের এপ্রিলে পাঠিয়েছিলেন ১৩৩ কোটি ১৩ লাখ ডলার।এ হিসাবে এপ্রিল মাসে গত বছরের এপ্রিলের চেয়ে রেমিটেন্স বেড়েছে ৭ দশমিক ৭২ শতাংশ।

বিশ্লেষকরা বলছেন, টাকার বিপরীতে ডলারের তেজিভাব এবং হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপের কারণে গত অর্থবছরের মতো চলতি অর্থবছরেও রেমিটেন্সে ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, রেমিটেন্স প্রবাহ খুবই ভালো। প্রতি মাসেই বাড়ছে। প্রবাসীদের বৈধ্য পথে রেমিটেন্স পাঠাতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন সময়ে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। তারই ফল পাওয়া যাচ্ছে এখন।

তিনি আরও বলেন, সামনে রোজা, ব্যাংকগুলোতে এলসি খোলার চাপ আছে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে আমরা ব্যাংকগুলোকে বলেছি রেমিট্যান্স বাড়িয়ে ডলারের সরবরাহ বাড়াতে তারা যেন তৎপর থাকে। ফলে ব্যাংকগুলো এখন রেমিট্যান্সের বিষয়ে অনেক তৎপর। তাছাড়া রোজা উপলক্ষে স্বজনদের কাছে বেশি করে রেমিট্যান্স পাঠাতে শুরু করেছেন প্রবাসীরা।

ঈদের কারণে মে মাসে রেমিট্যান্স আরও বাড়বে বলে আশা করছেন কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ০৬, ২০১৯)