Airtel & Robi User Only

প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

মোদিকে অভিনন্দন জানিয়ে ইমরানের ফোন

২০১৯ মে ২৬ ২০:৫৩:২৫
মোদিকে অভিনন্দন জানিয়ে ইমরানের ফোন

দ্য রিপোর্ট ডেস্ক : লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির বিপুল ব্যবধানে বিজয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফোন পাওয়ার পর তাকে ধন্যবাদ জানিয়েছেন নরেন্দ্র মোদি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে অগ্রাধিকারের ভিত্তিতে সম্পর্ক উন্নয়নের যে নীতি বিগত সরকারের আমলে তার সরকার নিয়েছিল তা মনে করিয়ে দিয়ে মোদির পক্ষ থেকে দরিদ্রতা দূরকরণে এক সঙ্গে কাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আহ্বান জানিয়েছেন।

এ অঞ্চলের শান্তি, সমৃদ্ধি ও প্রগতির জন্য সহিংসতা ও সন্ত্রাসবাদ দমনে উভয় দেশের পারস্পারিক বিশ্বাস স্থাপন ও কাজের পরিবেশ তৈরি করা প্রয়োজন।

এর আগে ২৩ তারিখে ভারতের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি বিপুল ভোটে বিজয়ের পর ইমরান খান এক টুইট বার্তায় বলেন, ‘আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিজেপির জোটের বিজয়ের অভিনন্দন জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার শান্তি, প্রগতির ও সমৃদ্ধির জন্য এক সঙ্গে কাজ করে যেতে চাই।’

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কোরাইশি বলেন, ভারতের নতুন সরকারের সাথে কথা বলতে ইসলামাবাদ প্রস্তুত। গত এক বছরে এক সঙ্গে বসার প্রস্তাব ভারত সরকারের পক্ষ থেকে নাকচ করে দেয়া হয়। ভারতের পক্ষ থেকে সবসময় বলা হয়ে থাকে সীমান্ত এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না হওয়া পর্যন্ত ভারত কোন আলোচনায় বসতে সম্মত নয়।

লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৩৫৩টি আসন পেয়েছে এই জোট, যারা মধ্যে একা বিজেপিই পেয়েছে ৩০৩টি আসন।

অন্যদিকে প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের ইউপিএ পেয়েছে মাত্র ৯২টি আসন। এর মধ্যে দল হিসেবে কংগ্রেস পেয়েছে মাত্র ৫৪টি।
(দ্য রিপোর্ট/একেএমএম/মে ২৬,২০১৯)