Airtel & Robi User Only

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

নভেম্বরের মধ্যে জাকসু নির্বাচন: জাবি ভিসি

২০১৯ জুন ৩০ ০২:১১:৫৬
নভেম্বরের মধ্যে জাকসু নির্বাচন: জাবি ভিসি

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন চলতি বছরের নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে ৩০ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশন গঠন করা হবে।

শুক্রবার সিনেট অধিবেশনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জাকসুর সভাপতি অধ্যাপক ফারজানা ইসলাম এ ঘোষণা দেন।

শুক্রবার বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত চলা সিনেট অধিবেশনে সিনেটররা সুষ্ঠু ও নিরপেক্ষ জাকসু নির্বাচন গ্রহণে কার্যকর ব্যবস্থা নিতে প্রশাসনকে পরামর্শ দেন।

একই সঙ্গে জাকসু নির্বাচনের ঘোষণাকে স্বাগত জানিয়ে সিনেটররা ভিসিকে আন্তরিক ধন্যবাদ জানান।

সিনেট অধিবেশনের শুরুর দিকে সিনেট সদস্য অধ্যাপক শামছুল আলম সেলিম জাকসু নির্বাচনের জন্য পরিবেশ পর্যবেক্ষণ কমিটি গঠন ও ক্যাম্পাসে সব ছাত্র সংগঠনের সহাবস্থানের দাবি জানান।

এদিকে সিনেট অধিবেশনে ছাত্র শৃঙ্খলাবিধির সাংবাদিকদের স্বাধীনতা খর্বকারী বিতর্কিত ঞ ও থ ধারা দুটি বাতিলের দাবি জানান অন্তত ৫জন সিনেটর।

এ ছাড়া একাধিক সিনেটর দ্রুত সমাবর্তন, সেশন জ্যাম দূরীকরণ, গণরুম ব্যবস্থা ও সিট সংকট নিরসন, শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধি, বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ, বহিরাগতদের অবাধ প্রবেশাধিকার রোধ, রাস্তাঘাট উন্নতিকরণ, বাজেটের স্বচ্ছতা নিশ্চিতকরণ, মেগা প্রকল্পের ১৪৪৫ কোটি টাকার যথাযথ বাস্তবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করে এগুলো বাস্তবায়নের জন্য প্রশাসনের কাছে দাবি জানানো হয়।

এদিকে জাকসুর নির্বাচনের লক্ষ্যে আগামী ৩১ জুলাইয়ে নির্বাচন কমিশন গঠন ও নভেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত করতে না পারলে ক্যাম্পাসে তীব্র আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দিয়েছে জাকসুর দাবিতে আন্দোলন করা ৫টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শনিবার বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক সংবাদ সম্মেলনে ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, ছাত্রফ্রন্ট (মার্কসবাদী), বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট সম্মিলিতভাবে এ হুশিয়ারি দেয়। একই সঙ্গে জাকসু নির্বাচনের উদ্যোগ নেয়ায় ভিসিকে তারা ধন্যবাদ জানান।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৯, ২০১৯)