Airtel & Robi User Only

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

ধুঁকতে থাকা মিউচুয়াল ফান্ডের দাপট

২০১৯ জুলাই ০৪ ১৮:৪১:৩৮
ধুঁকতে থাকা মিউচুয়াল ফান্ডের দাপট

দ্য রিপোর্টপ্রতিবেদক: দীর্ঘদিন ধরেই দেশের শেয়ারবাজারে বেহাল দশায় রয়েছে মিউচুয়াল ফান্ড। দিনের পর দিন ধুঁকতে থাকা বেশ কয়েকট মিউচুয়াল ফান্ড হঠাৎ করেই বৃহস্পতিবার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে আটটি স্থানই দখল করেছে মিউচুয়াল ফান্ড। এমনকি লেনদেন শুরুর প্রথম ঘণ্টাতেই সর্বোচ্চ দাম বেড়ে হল্টেড হয়েছে তিনটি মিউচুয়াল ফান্ড। এরপরও মিউচুয়াল ফান্ডগুলোর ইউনিট বিক্রি করতে চাননি ইউনিটহোল্ডাররা।

বিক্রেতা সংকটে ডিএসইতে লেনদেনের প্রথম ঘণ্টায় হল্টেড হয়ে যাওয়া মিউচুয়াল ফান্ড তিনটির মধ্যে রয়েছে আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান : স্কিম ওয়ান, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড। স্বাভাবিকভাবেই এই তিন মিউচুয়াল ফান্ড দাম বাড়ার শীর্ষ তিনটি প্রতিষ্ঠানের স্থান দখল করেছে।

দাম বাড়ার শীর্ষ ১০-এ থাকা বাকি মিউচুয়াল ফান্ডের মধ্যে রয়েছে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং ‘রিলায়েন্স ওয়ান’ দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড।

ডিএসইর তথ্য অনুযায়ী, ইউনিটের দাম বেড়ে বৃহস্পতিবার সবার প্রথমে হল্টেড হয়েছে আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান : স্কিম ওয়ান। যে কারণে এই মিউচুয়াল ফান্ডটি দাম বাড়ার দিক থেকে শীর্ষ প্রতিষ্ঠানে স্থান দখল করেছে। লেনদেনের প্রথম ঘণ্টাতেই মিউচুয়াল ফান্ডটির দাম বাড়ে ১০ শতাংশ। এরপরও ফান্ডটির ইউনিটের মূল্য এখনো অভিহিত মূল্যের নিচে রয়েছে।

দ্বিতীয় স্থানটি দখল করেছে অভিহিত মূল্যের নিচে থাকা আর এক মিউচুয়াল ফান্ড পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড। এই ফান্ডটির ইউনিটের দামও ১০ শতাংশ বেড়েছে। তৃতীয় স্থানে থাকা এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের দাম বেড়েছে ১০ শতাংশ। হল্টেড হওয়া তিন প্রতিষ্ঠানের মধ্যে এই ফান্ডটির ইউনিটের দাম অভিহিত মূল্যের ওপরে রয়েছে।

প্রথম তিনটি স্থানের মতো চতুর্থ ও পঞ্চম স্থানও রয়েছে মিউচুয়াল ফান্ডের দখলে। চতুর্থ স্থানে থাকা ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে ৯ দশমিক ৮৫ শতাংশ। আর পঞ্চম স্থানে থাকা ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে ৯ দশমিক ৮০ শতাংশ।

দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় থাকা অন্য তিনটি মিউচুয়াল ফান্ডের মধ্যে এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ডের ৯ দশমিক ৪৫ শতাংশ, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডে ৯ দশমিক ৪৩ শতাংশ এবং ‘রিলায়েন্স ওয়ান’ দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ডের ৯ দশমিক ৩৭ শতাংশ দাম বেড়েছে। এই মিউচুয়াল ফান্ড তিনটি সপ্তম, অষ্টম ও দশম স্থানে রয়েছে।

দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নেয়া মিউচুয়াল ফান্ডের বাইরে থাকা দুটি কোম্পানি হলো রূপালী ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল ফিড। এর মধ্যে শেয়ারের দাম ৯ দশমিক ৭০ শতাংশ বেড়ে ষষ্ঠ স্থান দখল করেছে রূপালী ইন্স্যুরেন্স। আর ৯ দশমিক ৪৩ শতাংশ দাম বেড়ে নবম স্থানে রয়েছে ন্যাশনাল ফিড।

(দ্য রিপোর্ট/আরজেড/জুলাই ০৪,২০১৯)