Airtel & Robi User Only

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

টেস্ট ক্রিকেটে রাজকীয় প্রত্যাবর্তন স্মিথের

২০১৯ আগস্ট ০২ ১০:৫৯:০১
টেস্ট ক্রিকেটে রাজকীয় প্রত্যাবর্তন স্মিথের

দ্য রিপোর্ট ডেস্ক : আশেজ ধরে রাখার লক্ষ্য নিয়েই বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার অভিযান শুরু করল ব্যাগি গ্রিণরা। তবে ঘরের মাঠে স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকসদের বল হাতে দাপটে শুরুতেই ব্যাটিং হারাকিরি অস্ট্রেলিয়ার। আনুষ্ঠানিকভাবে এই ম্যাচ দিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের শুভসূচনা হওয়ায় দু’দলের কাছেই বার্মিংহ্যাম টেস্ট সমান উল্লেখযোগ্যভাবে। তবে অস্ট্রেলিয়ার কাছে এই ম্যাচ আরও একটু স্পেশ্যাল কারণ স্যান্ডপেপার গেট কান্ড পরবর্তী সময়ে প্রথমবারের জন্য তিন কলঙ্কিত নায়ককে নিয়ে ফের পাঁচদিনের ক্রিকেটে মাঠে নামল তারা।

তবে বার্মিংহ্যামে এদিন সাড়া জাগাতে ব্যর্থ দুই ওপেনার ক্যামেরন ব্যানক্রফট ও ডেভিড ওয়ার্নার। ফিরলেন এক অঙ্কের রানে। বাকি ব্যাটসম্যানদের অবস্থাও তথৈবচ। ফলাফল হিসেবে ১২২ রানে ৮ উইকেট খুঁইয়ে প্রথম অ্যাশেজে একসময় চূড়ান্ত ব্যাকফুটে অজিরা। কিন্তু ক্রিজে তখনও মজুত টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান তথা স্যান্ডপেপার গেট কান্ডের আরেক কলঙ্কিত নায়ক স্টিভ স্মিথ। যার কাছে অভিশপ্ত সেই ঘটনার পর একসময় ফের মাঠে ফিরে ব্যাট ধরার বিষয়টি ছিল বড়সড় প্রশ্নচিহ্নের মুখে।

বার্মিংহ্যামে স্মিথের এদিনের ইনিংসটা সেইসব প্রশ্নচিহ্ন-হাজারো সমালোচনার গালে একটা সপাটে চড়। কালো অধ্যায় পেরিয়ে প্রথমবারের জন্য কেবল ব্যাট ধরাই নয়, পাশাপাশি টেস্ট ক্রিকেটে এদিন তাঁর অন্যতম দামি ইনিংসটা উপহার দিলেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ম্যাচের কঠিন পরিস্থিতির নিরিখে এই ইনিংস যত না দামি, তার চেয়ে ঢের দামি যে পথে স্যান্ডপেপারের ছায়া কাটিয়ে অদৃশ্য প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করে এদিন তিন অঙ্কের রানে পৌঁছলেন তিনি।

পরিসংখ্যান বলছে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম হিসেবে বার্মিংহ্যামে ২৪ তম শতরান পূর্ন করলেন স্মিথ। অ্যাশেজে নবম। কিন্তু আগের ২৩টি শতরানের থেকে স্মিথের এই ইনিংস প্রশ্নাতীতভাবে এগিয়ে থাকবে কয়েক যোজন। কারণ, কলঙ্কিত ওই ঘটনার পর একবছর ক্রিকেট থেকে দূরে থাকার গ্লানি, সর্বোপরি ঘটনায় বিভিন্নমহলের নেতিবাচক প্রতিক্রিয়া। মাঠের বাইরে থেকে হাজারো ঘটনার বিরুদ্ধে লড়াই করে বাইশ গজে ফের উইলো হাতে স্মিথ।

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ০২,২০১৯)