Airtel & Robi User Only

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

এসএসসি পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ

২০২০ জানুয়ারি ১৯ ২০:৫৪:৪২
এসএসসি পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি। বরাবরের মতো ১ ফেব্রুয়ারি থেকে দেশের বৃহত্তম এই পাবলিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সরস্বতী পূজা ও ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের কারণে শনিবার (১৮ জানুয়ারি) তা পিছিয়ে নেওয়া হয়। পরিবর্তিত তারিখ অনুযায়ী ৩ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা শুরু হবে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শুক্রবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠানের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। শনিবার এ তথ্য প্রকাশ করা হলেও মন্ত্রণালয়ের নির্দেশে রবিবার (১৯ জানুয়ারি) এসএসসি পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করে মন্ত্রণালয়।

সূচি অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩ ফেব্রুয়ারি তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ।

সূচি অনুযায়ী প্রথম দিন ৩ ফেব্রুয়ারি সোমবার সকাল ১০টায় বাংলা প্রথম পত্র, ৪ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয় পত্র, ৬ ফেব্রুয়ারি ইংরেজি প্রথম পত্র, ৯ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ ফেব্রুয়ারি গণিত, ১২ ফেব্রুয়ারি তথ্য ও যোগযোগ প্রযুক্তি, ১৩ ফেব্রুয়ারি গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৫ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা ও খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৭ ফেব্রুয়ারি পদার্থ বিজ্ঞান, বাংলদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, ১৮ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ, ২০ ফেব্রুয়ারি রসায়ন, পৌরবিজ্ঞান ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ, ২২ ফেব্রুয়ারি হিসাববিজ্ঞান, ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞান, উচ্চতর গণিত, ২৪ ফেব্রুয়ারি জীববিজ্ঞান ও অর্থনীতি, ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ও বিশ্বপরিচিতি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা অনুষ্ঠিত হবে ১৩ ফেব্রুয়ারি এবং ক্যারিয়ার শিক্ষা ১৮ ফেব্রুয়ারি বিকালে ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ১৯,২০২০)