Airtel & Robi User Only

প্রচ্ছদ » জলসা ঘর » বিস্তারিত

করোনাভাইরাস নিয়ে যা বললেন হানিফ সংকেত

২০২০ মার্চ ২৪ ১৫:৫৫:৫৩
করোনাভাইরাস নিয়ে যা বললেন হানিফ সংকেত

দ্য রিপোর্ট ডেস্ক: সারাবিশ্বেই মহামারি আকার ধারণ করেছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৭৮টি দেশে। বাংলাদেশেও এর প্রকোপ বেড়েই চলেছে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৩ জন ও মারা গেছেন ৩ জন।

ভাইরাসটি নিয়ে বিশ্ব স্বাস্থ্যসংস্হাসহ অনেকেই সচেতনার বার্তা দিচ্ছেন। বাদ যান নি শোবিজসংশ্লিষ্টরাও। এবার করোনাভাইরাস নিয়ে সচেতনতা ও পরামর্শ প্রদান করলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, সবাই জানেন, অতি সম্প্রতি আবিষ্কৃত হওয়া করোনাভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ। পৃথিবীর অধিকাংশ দেশই এখন এই ভাইরাসে আক্রান্ত। করোনাভাইরাস থেকে সংক্রামক রোগের নামই হচ্ছে কোভিড-১৯। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে এই রোগটি ছড়ানোর আগ পর্যন্ত এই ভাইরাসটি সবার কাছেই অজানা ছিল।

এই রোগটি থেকে মুক্তি পেতে হলে আমাদের দৈনন্দিন আচরণ ও চলাফেরাতে পরিবর্তন আনতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া কারওই উচিত হবে না।

মনে রাখতে হবে আমরা যে কেউ যেকোনসময় এই রোগে আক্রান্ত হতে পারি। কারণ আমরা সবাই এখন এই রোগের ঝুঁকিতে রয়েছি। তাই প্রয়োজন সচেতনতা ও সতর্কতা। বিশ্ব স্বাস্থ্যসংস্হা চিকিৎসক ও সর্বস্তরের মানুষকেই এই বিষয়ে সচেতন করছেন। শুধু নিজে সতর্ক থাকলেই চলবে না। সবাইকেই সচেতন থাকতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের কোন গুজবে কান দেবেন না জানিয়ে তিনি বলেন, এই মুহূর্তে সামাজিক যোগাযোগ মাধ্যমের কোন গুজবে কান দেবেন না। গুজব ছড়ানোটা বিভ্রান্তিকর ও অপরাধও। তাই গুজবে কান দেন দেবেন না, আতঙ্কিত হবেন না। নিজে সচেতন হোন, অন্যকেও সচেতন হতে বলুন।

চীন থেকে এ ভাইরাসের উৎপত্তি হলেও মৃত্যুর সংখ্যা বেশি ইতালিতে। বাংলাদেশেও করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ঘরি বন্দি হয়ে কাটছে মানুষের দিন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪মার্চ,২০২০)