Airtel & Robi User Only

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

জাবিতে 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন

২০২১ জানুয়ারি ১৭ ১৬:০৫:৩৭
জাবিতে 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন

জাবি প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. খোঃ লুৎফুল এলাহীর 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ জানুয়ারি) বেলা ১১ টার দিকে ইতিহাস বিভগের ড. এ আর মল্লিক লেকচার হলে সহকারী অধ্যাপক মাসুদা পারভীনের সঞ্চলনায় এই অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বইটির লেখক অধ্যাপক ড. খোঃ লুৎফুল এলাহী বলেন, "আমার গবেষণার হাতেখড়ি অধ্যাপক শিরীন আখতারকে আমি বইটি উৎসর্গ করেছি। বইটি পাঠক মহলে ও বাংলাদেশের জন্য ইতিবাচক ফল এনে দিলেই আমার এই প্রচেষ্টা সার্থকতা লাভ করবে।

ইতিহাস বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম বলেন, "রোহিঙ্গা সমস্যা পুরো বিশ্বব্যাপী আলোচিত একটি সমস্যা, এমন সময় তিনি বইটি রচনা করেছেন। যেটি রোহিঙ্গা সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা রাখছি।"

প্রধান অতিথির বক্তব্যে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, "রোহিঙ্গারা শিক্ষা-দিক্ষায় পিছিয়ে আছেন, যার কারণে তাদের সমস্যাগুলো তুলে ধরার মত কোন একাডেমিশিয়ান নেই৷ ড. লুৎফুল যে উদ্যেগ গ্রহণ করেছে তার সাফল্য কামনা করছি।

সভাপতির বক্তব্যে ইতিহাস বিভগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম বলেন, "বিশ্ববিদ্যালযের কাজ হলো দেশের বিভিন্ন ইস্যুতে গবেষণা করা পরামর্শ দেয়া। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার অবস্থা নাজুক। এই অবস্থায় অধ্যাপক লুৎফুল গবেষণা করে রোহিঙ্গাদের যে সমস্যাগুলো তুলে ধরেছেন তা আমাদের দেশের বিভিন্ন গবেষকের, কিংবা পলিসি মেকারদের গুরুত্বপূর্ণ রেফারেন্স বুক হিসবে কাজ করবে।"

উল্লেখ্য, অধ্যাপক ড. খোঃ লুৎফুল এলাহীর জন্ম মাগুরা জেলার শ্রীপুর উপজেলার টুপিপাড়া গ্রামে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে একই বিভাগ থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়স্থ বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক। ইতোমধ্যে তার গবেষণাধর্মী ১৮ টি প্রবন্ধ দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।
দ্য রিপোর্ট/জে/১৭জানুয়ারি,২০২১