প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

২০২২ জানুয়ারি ২৩ ১০:২৭:১৯
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: ইংল্যান্ড যুবাদের কাছে বাজেভাবে হেরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশের। কানাডাকে বড় ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়া বাংলাদেশের সামনে গ্রুপ পর্বের শেষ ম্যাচটা ছিল মাস্ট উইন ম্যাচ।

'এ' গ্রুপ থেকে রানার্স আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে বাংলাদেশ ও আরব আমিরাত দুই দলের জন্যই ম্যাচটি ছিল ডু অর ডাই। সেন্ট কিটসে অনুষ্ঠিত বৃষ্টি বিঘ্নিত এই ম্যাচে ডাকওয়ার্থ-লুইস মেথডে আরব আমিরাতকে ৯ উইকেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে বাংলাদেশ যুবারা।

ওয়ার্নার পার্কে টস জিতে বোলিং নিয়ে বাংলাদেশের শুরুটা হয় দারুণ। তৃতীয় ওভারের প্রথম এবং ৫ম বলে পেসার আশিক জামান ফিরিয়ে দেন আরব আমিরাতের দুই ওপেনারকে।

স্কোরশিটে ৮ রানে ২ উইকেট ফেলে দিয়ে আরব আমিরাতকে ব্যাকফুটে নামিয়ে দেন তিনি। অশিক (২/১৪), তানজিম সাকিব (২/৩২), রিপন মন্ডল (৩/৩১)-এর বোলিংয়ে সংযুক্ত আরব আমিরাত থেমেছে ১৪৮/১০এ। বাংলাদেশ যুবা বোলারদের বোলিংয়ের সামনে পুনিয়া মেহরা ছাড়া (৪৩) কেউ দাঁড়াতে পারেননি।

১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৮৬ রানের ওপেনিং পার্টনারশিপ বড় জয়ের স্বপ্ন দেখায়। ২১.২ ওভার শেষে বৃষ্টি যখন হানা দেয়, তখন বাংলাদেশের স্কোর ৮৬/১। পুনরায় খেলা শুরু হলে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৩৫ ওভারে ১১০।

তবে এই টার্গেটে কঠিন করে ম্যাচ জিততে হয়নি। ৬১ বল হাতে রেখে ৯ উইকেটে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তা সম্ভব হয়েছে ওপেনার মাহফিজুলের ৫৮ বলে ৫ চার, ১ ছক্কায় হার না মানা ৪৫ এবং আর এক ওপেনার ইফতেখারের ৩৭ রানে। 'এ' গ্রুপ থেকে রানার্স আপ হয়ে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে খেলবে 'বি' গ্রুপের চ্যাম্পিয়ন ভারতের সাথে।

বাংলাদেশ, ভারত, ইংল্যান্ডের সঙ্গে শেষ আটে ওঠা বাকি পাঁচ দল হলো দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।
প্রতি গ্রুপের বাকি দুটি করে দল লড়বে প্লেট কোয়ার্টার-ফাইনালে।

সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ : ১৪৮/১০ (৪৮.১ ওভারে) সতিশ ২, স্মিথ ২, পারাশার ৩৩, আলিশান ২৩, মেহরা ৪৩, আয়ান ১১; আশিকুর ৮-২-১৪-২, তানজিম ১০-২-৩২-২, রকিবুল ১০-০-৩৭-১, রিপন ৯.১-০-৩১-৩, মেহরব ৮-০-২৬-০, আরিফুল ৩-০-৭-১।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ১১০/১(২৪.৫ ওভারে ), মাহফিজুল ৬৪*, ইফতিখার ৩৭, নাবিল ৫।
ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী।

(দ্য রিপোর্ট/আরজেড/২৩ জানুয়ারি, ২০২২)