প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত

শাবানের চাঁদ দেখে যে দোয়া পড়বেন 

২০২২ মার্চ ০৩ ১৯:২০:৩৫
শাবানের চাঁদ দেখে যে দোয়া পড়বেন 

দ্য রিপোর্ট ডেস্ক: আরবি হিজরি সনের মাস গণনা শুরু হয় নতুন চাঁদ দেখা সাপেক্ষে। নতুন চাঁদ দেখলে বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দোয়া পড়তেন। তাই নতুন চাঁদ দেখে দোয়া পড়া প্রিয় নবী (সা.) এর সুন্নত।

শুধুমাত্র শাবান মাসের নতুন চাঁদ দেখেই যে এ দোয়া পড়তে হবে এমন কিন্তু নয়; বরং প্রত্যেক মাসের নতুন চাঁদ দেখলে এ দোয়া পড়া প্রিয় নবীর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত।

আর তাই- আজ সন্ধ্যায় আকাশে আরবি হিজরি সনের ৮ম মাস শাবান এর নতুন চাঁদ দেখে দোয়াটি পড়ার মাধ্যমে রাসূলের (সা.) সুন্নত পালন করুন।

হজরত তালহা ইবনু ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন,

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله
উচ্চারণ: আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।
অর্থ: আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক’। (তিরমিজি, মিশকাত)।

উল্লেখ্য, প্রতিদিন সূর্যাস্তের মাধ্যমে দিন গণনার শুরু হয়। তবে মাস গণনার ক্ষেত্রে নির্দিষ্ট ভূখন্ডে খালি চোখে অথবা খালি চোখানুগ যন্ত্রপাতির (যেমন: দূরবীন, সাধারণ দূরবীক্ষণ যন্ত্র) সহায়তায় চাঁদ দেখার ওপর নির্ভর করে। আরবি মাসগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯ অথবা ৩০ দিনের হয়। যে মাসে ২৯ দিন শেষ হলে নতুন মাসের চাঁদ দেখা যায় না, সে মাসে ৩০ দিন পূর্ণ করে মাস শেষ করা হয়।

আল্লাহ রাব্বুল আলামিন মুসলিম উম্মাহকে প্রতি মাসের নতুন চাঁদ দেখে উল্লেখিত দোয়া পড়ার মাধ্যমে প্রিয় নবী রাসূলুল্লাহ (সা.) এর এ সুন্নত পালন করার তাওফিক দান করুন। আমিন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩ মার্চ, ২০২২)