প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

ঢাকাসহ সারা দেশে আজ বিএনপির সমাবেশ,মাঠে আওয়ামী লীগও

২০২৩ জানুয়ারি ২৫ ১১:২২:৫১
ঢাকাসহ সারা দেশে আজ বিএনপির সমাবেশ,মাঠে আওয়ামী লীগও

দ্য রিপোর্ট প্রতিবেদক:ঢাকাসহ সারা দেশের জেলা ও মহানগরে আজ বুধবার সমাবেশ করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। বিএনপি সমাবেশের নামে যাতে নাশকতা করতে না পারে, সে জন্য একই দিনে রাজধানীর দুটি স্থানে সমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ। এ ছাড়া রাজধানীর অলি-গলি, পাড়া-মহল্লা, থানা, ওয়ার্ড ও ইউনিটে এলাকাভিত্তিক পাহারা দেবেন আওয়ামী লীগ ও তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। বেশ কয়েক দিন থেকে বিএনপি যেদিন সমাবেশের ডাক দেয়, সেদিন ক্ষমতাসীন দল আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকে।

আওয়ামী লীগের সূত্র বলছে, বিএনপি-জামায়াত যাতে কোনো ধরনের নাশকতা না করতে পারে, তার জন্য এবারও রাজধানীতে পাহারায় থাকবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গত ১০ ও ৩০ ডিসেম্বর এবং ১০ জানুয়ারির মতো বিএনপির সমাবেশকে ঘিরে রাজধানীর অলি-গলি, পাড়া-মহল্লা, থানা, ওয়ার্ড ও ইউনিটের আওয়ামী লীগের কার্যালয়সহ এলাকাভিত্তিক পাহারা দেবেন দল ও তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীরও কঠোর নজদারি থাকবে।


রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগসহ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নেবেন। রাজধানীর যাত্রাবাড়ী, শ্যামলী, ফার্মগেট, মিরপুর, গাবতলী, শাহবাগ, পল্টন, নয়াপল্টনের আশপাশে, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, মগবাজার, মালিবাগ, রামপুরা, পুরান ঢাকার নয়াবাজার, জজ কোর্টসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সতর্ক অবস্থান নেবেন। এ ছাড়া রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বেলা ১১টায় দলের প্রধান কার্যালয়ের সামনে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এতে দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মন্নাফীর সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।
অন্যদিকে রাজধানীর মিরপুরের-১০ নম্বর গোল চত্বরে বেলা ৩টায় ৩ হাজার ৬০০ শীতবস্ত্র বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এতে উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বিএনপি-জামায়াতের নাশকতা প্রতিহতে রাজধানীর মৎস্য ভবনের সামনে বেলা ১১টায় জমায়েতের ঘোষণা দিয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মন্নাফী সময়ের আলোকে বলেন, বিএনপি যদি শান্তিপূর্ণ সমাবেশ করে আমাদের কোনো আপত্তি নেন। তবে কর্মসূচির নামে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করলে তাদের সমুচিত জবাব দেবেন আমাদের নেতাকর্মীরা। তারা থানা, ওয়ার্ড, ইউনিট, পাড়া ও মহল্লায় সতর্ক অবস্থান নেবেন। একই সঙ্গে আজ বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সমাবেশ করব। এ সমাবেশের প্রধান উদ্দেশে বিএনপি-জামায়াত যাতে জনগণের জানমালের কোনো ক্ষতি করতে না পারে।
এ সম্পর্কে জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান সময়ের আলোকে বলেন, ১০ ও ৩০ ডিসেম্বর এবং ১০ জানুয়ারির মতো বিএনপি সমাবেশের নামে যাতে কোনো সহিংসতা করতে না পারে, তার জন্য নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ রয়েছে দলের পক্ষ থেকে। এ ছাড়া রাজধানীর মিরপুর-১০-এ আমরা শীতবস্ত্র বিতরণ করব। এটি মূলত সমাবেশে রূপ নেবে। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। এ ছাড়া রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা উত্তরা, মোহাম্মদপুর, শ্যামলীসহ পাড়া-মহল্লায় নেতাকর্মীদের অবস্থান থাকবে। তিনি বলেন, বিএনপি-জামায়াত যদি কোনো নৈরাজ্য করে তাদের সমুচিত জবাব দেওয়া হবে। তবে তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে আমরা কোনো বাধা দেব না। আমার তাদের সঙ্গে কোনো ঝগড়ায় যেতে চাই না। কিন্তু কর্মসূচির নামে কোনো সহিংসতা করলে আমাদের নেতাকর্মীরা তা প্রতিহত করবে।
ঢাকাসহ দেশব্যাপী সমাবেশ আজ : সরকারবিরোধী চলমান যুগপৎ আন্দোলনের চতুর্থ কর্মসূচি হিসেবে আজ বুধবার ঢাকাসহ সারা দেশের জেলা ও মহানগরে সমাবেশ করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। ঢাকায় সমাবেশ হবে আট স্থানে। দুপুর ২টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বিএনপি। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি থাকবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান ও সেলিমা রহমান উপস্থিত থাকবেন।
গণতন্ত্র মঞ্চের নেতা ও ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু জানান, বুধবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। অবমূল্যায়নের অভিযোগে গণতন্ত্র মঞ্চের সঙ্গে সাম্প্রতিক সময়ে টানাপড়েন চললেও মঞ্চের বুধবারের সমাবেশে গণ-অধিকার পরিষদ অংশগ্রহণ করবে। পরিষদের যুগ্ম আহ্বায়ক আবু হানিফ এ তথ্য জানিয়েছেন।
জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ড. ফরিদুজ্জামান ফরহাদ জানান, জাতীয় প্রেসক্লাবের সামনে তাদের সমাবেশ শুরু হবে বেলা ১১টায়। ১২ দলীয় জোটের নেতা শেখ জুলফিকার বুলবুল চৌধুরী জানান, বুধবার বেলা ৩টায় বিজয়নগর পানির ট্যাঙ্কির নিচে তারা সমাবেশ করবেন। এলডিপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন রাজ্জাক জানান, কাওরান বাজার এফডিসি সংলগ্ন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দুপুর ২টায় সমাবেশ হবে। এ ছাড়া বাম গণতান্ত্রিক ঐক্য বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবে বলে জানান জোটের সমন্বয়ক হারুন চৌধুরী।
এদিকে বেলা ১১টায় মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম ও বাবুল সরদার চাখারীর নেতৃত্বাধীন বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি) যৌথভাবে মতিঝিলের আরামবাগে সমাবেশ করবে বলে জানান গণফোরামের (মন্টু) তথ্য ও গণমাধ্যমবিষয়ক সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু। সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী মুহাম্মদ সাইদুর রহমান জানান, বুধবার বেলা ১১টায় পুরানা পল্টন মোড়ে তাদের সমাবেশ হবে।
বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, তাদের ১১ জ্যেষ্ঠ নেতা ঢাকার বাইরে ১১ মহানগরে যাচ্ছেন। তারা সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। বরিশালে গয়েশ্বর চন্দ্র রায়, চট্টগ্রামে আমীর খসরু মাহমুদ চৌধুরী, রাজশাহীতে ইকবাল হাসান মাহমুদ টুকু, গাজীপুরে বরকত উল্লাহ বুলু, কুমিল্লায় মো. শাহজাহান, সিলেটে ডা. এজেডএম জাহিদ হোসেন, ময়মনসিংহে শামসুজ্জামান দুদু, রংপুরে আহমেদ আজম খান, খুলনায় নিতাই রায় চৌধুরী, নারায়ণগঞ্জে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং ফরিদপুরে হাবিব উন নবী খান সোহেল যাবেন। প্রিন্স জানান, বাকি জেলাগুলোয় সমাবেশ সফল করার দায়িত্ব পড়েছে স্থানীয় নেতাদের ওপর। জেলা-মহানগরের সমাবেশগুলো বিভাগীয় সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা সমন্বয় করবেন।