প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১৪:০৫:৩০
লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক:শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধির বিষয়ে তদন্তের নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশনা দিয়ে একটি আদেশ জারি করেছে কমিশন। সেই সঙ্গে ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) একটি তালিকাভুক্ত কোম্পানি। কোম্পানির শেয়ারের দর গত ১৯ মার্চ ৪২ টাকা ৩০ পয়সা ছিল, যা বৃদ্ধি পেয়ে ৬ আগস্ট ১৩৬ টাকা ৫০ পয়সা হয়েছে। শেয়ার মূল্যের অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় কোম্পানির গত ১৯ মার্চ হতে পরবর্তী সময়ের জন্য লেনদেনের ওপর তদন্তের নির্দেশনা দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর ডিএসইকে বিএসইসির সার্ভেইল্যান্স বিভাগ থেকে চিঠি দিয়ে ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধির তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১ মার্চ লিগ্যাসি ফুটওয়্যারের প্রতিটি শেয়ারের দাম ছিল ৩৯ টাকা। সেখান থেকে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে ১০ এপ্রিল প্রতিটি শেয়ারের দাম ৯৭ টাকা ৭০ পয়সায় ওঠে। এরপর কিছুটা মূল্য সংশোধন হয়ে ৬৫ টাকা ৯০ পয়সায় নেমে আসে। এ মূল্য সংশোধনের পর আবার বাড়তে থাকে কোম্পানির শেয়ার দাম। এতে প্রতিটি শেয়ারের দাম ১০০ টাকায় উঠে যায়।

এরপর আবার কিছুটা মূল্য সংশোধন হয়। ১৬ আগস্ট প্রতিটি শেয়ারের দাম ১০১ টাকা ৫ পয়সায় নেমে আসে। এরপর আবার দাম বাড়তে দেখা যায়। ৫ সেপ্টেম্বর লেনদেন শেষে প্রতিটি শেয়ারের দাম ১২৬ টাকা ৮০ পয়সায় দাঁড়ায়।