প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

চলমান তাপপ্রবাহ  ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে

২০২৪ এপ্রিল ১৬ ১২:৩৪:০৬
চলমান তাপপ্রবাহ  ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের চলমান তাপপ্রবাহ আরো বেড়ে অতি তীব্র আকার ধারণ করে দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে মনে করছে আবহাওয়া অফিস। মঙ্গলবার একাত্তরকে এসব কথা বলেছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ।

তিনি বলেন, শুক্রবার থেকে সারাদেশে তাপমাত্রা আরো বাড়তে পারে। আর শনিবারের পর ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গল ও বুধবার রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ ঝড়ো বৃষ্টি হতে পারে।

এতে তাপদাহ তেমন কমবে না। এই দুদিনে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও এরপর থেকে আবার বাড়তে শুরু করবে।

বজলুর রশীদ বলেন, এপ্রিল উষ্ণতম মাস হওয়ায় এ মাসের বাকি দিনগুলো জুড়েই সারাদেশে থাকবে দাবদাহ। আর এ সময় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

এই আবহাওয়াবিদ জানান, আগে এপ্রিল মে মাস পর্যন্ত তাপপ্রবাহ থাকতো। এখন তা বেড়ে জুন-জুলাই পর্যন্ত বিরাজ করে।

জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার এই বৈরী আচরণ বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত দশ বছরে দেশের গড় তাপমাত্রা বেড়েছে এক থেকে দেড় ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গড়ে বেড়েছে প্রায় তিন ডিগ্রির মতো।

তাপপ্রবাহ থেকে শিশুদের রক্ষায় রোদে না নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তারা বলছেন, এরি মধ্যে তাপদাহে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসাপাতালে শিশু রোগী ভর্তি বাড়ছে।

এদিকে সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়। সেখানে পারদ উঠেছে ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস, যা গত ৪৩ বছরের মধ্যে সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা।