প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

নিজ্জর হত্যাকাণ্ড:  কানাডায়  গ্রেপ্তার  ৩

২০২৪ মে ০৪ ১০:২১:৪৪
নিজ্জর হত্যাকাণ্ড:  কানাডায়  গ্রেপ্তার  ৩

দ্য রিপোর্ট ডেস্ক:শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে কানাডার অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তিন জনকে গ্রেপ্তার করেছে কানাডীয় পুলিশ।

শুক্রবার(৩ মে) দেশটির পুলিশ সুপারিনটেনডেন্ট মনদীপ মুকের জানিয়েছেন গ্রেপ্তার তিনজন হলেন, করণ ব্রার (২২), কমল প্রিত সিং (২২) ও করণ প্রিত সিং (২৮)।

তারা সবাই এডমন্টন শহরের বাসিন্দা এবং ভারতীয়। তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

তিনি আরও জানান, এই হত্যাকাণ্ডের তদন্ত চলছে এবং এর সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতা আছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। এই তিনজনের ছাড়াও হত্যাকাণ্ডের সঙ্গে আরও অনেকে জড়িত থাকতে পারেন। তাই সামনে গ্রেপ্তারের সংখ্যা বাড়তে পারে এবং তাদের বিরুদ্ধেও অভিযোগ আনা হতে পারে। খবর বিবিসি গত বছরের জুনে কানাডার ভ্যানকুভার শহরের কাছে গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জরকে। নিজ্জরের সজনরা জানিয়েছেন কানাডার গোয়েন্দা বিভাগ নিজ্জরকে আগেই হত্যাকাণ্ডের ব্যাপারে সতর্ক করেছিল।

হত্যাকাণ্ডে ভারতীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে অভিযোগ তুলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার এই অভিযোগের পর দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়। শতকের সত্তরের দশকে ভারতের শিখ সম্প্রদায়ের অনেকে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ শুরু করেন। এই বিদ্রোহ দমনের সময় হাজারো মানুষ নিহত হয়েছিলেন। বর্তমানে ভারতের বাইরে বিভিন্ন দেশে পাঞ্জাবে স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিখেরা।

স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন নিজ্জর। বিচ্ছিন্নতাবাদী হিসেবে তাকে সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছিল ভারত।