প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

ইসরায়েলের কাছে পাঠানো বোমার চালান স্থগিত করলো  যুক্তরাষ্ট্র 

২০২৪ মে ০৮ ১৮:৩৬:২০
ইসরায়েলের কাছে পাঠানো বোমার চালান স্থগিত করলো  যুক্তরাষ্ট্র 

দ্য রিপোর্ট ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইসরায়েলের কাছে পাঠানো বোমার চালান স্থগিত করেছে। দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলি হামলা নিয়ে উদ্বেগের কারণে এ চালান স্থগিত করা হয়েছে। এক সিনিয়র মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বুধবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

চালানটিতে ৯০৭ কেজির এক হাজার ৮০০ বোমা এবং ২২৫ কেজির এক হাজার ৭০০টি বোমা ছিল। ওই কর্মকর্তা জানান, ইসরায়েল রাফাহতে বেসামরিক নাগরিকদের মানবিক চাহিদার বিষয়ে মার্কিন উদ্বেগকে ‘পুরোপুরি প্রশমিত’ করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, ‘আমরা বিশেষত দুই হাজার পাউন্ড বোমার ব্যবহার শেষ করার ওপর মনোযোগ দিতে চাচ্ছি এবং গাজার অন্যান্য অংশে, যেমন আমরা দেখেছি ঘন শহুরে পরিবেশে এগুলোর প্রভাবের দিকে মনোনিবেশ করছি। এই চালানটি নিয়ে কী করতে হবে সে সম্পর্কে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি।’

চারটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অস্ত্রের এই চালানগুলো কমপক্ষে দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। এতে বোয়িং নির্মিত জয়েন্ট ডাইরেক্ট অ্যাটাক মিউনিশন (জেডিএএম) রয়েছে, যা হাজার পাউন্ডের বোমাগুলোর পাশাপাশি ছোট ব্যাসের বোমাগুলোতে লক্ষ্যবস্তুতে নির্ভুল আক্রমণের ব্যবস্থা রয়েছে।