Airtel & Robi User Only

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

সারাদিনের ক্লান্তি দূর করবে ইফতারিতে ছোলা

২০১৮ মে ০৫ ১৪:০৬:৩৩
সারাদিনের ক্লান্তি দূর করবে ইফতারিতে ছোলা

দ্য রিপোর্ট ডেস্ক : রমজান মাস আসতে আর দেরি নেই। মাত্র কয়েকটা দিন পরই শুরু হবে সিয়াম সাধনার মাস রজমান মাস। এই মাসে সারাদিন রোজা রাখার পর ইফতারিতে থাকবে নানা আয়োজন। আর এই আয়োজনে ছোলা-বুট থাকবেই।

ছোলার রয়েছে নানান পুষ্টিগুণ। ছোলা আমাদের দেহে সারাদিনের ক্লান্তি দূর করতে কার্যকরী। ছোলাকে দানাদার শক্তিশালী খাদ্যশস্য বলা হয়। প্রতিদিন সামান্য পরিমাণ ছোলা খেলে, মাছ-গোশত ইত্যাদি ঘাটতি পূরণ হয়। এটি আমিষের উল্লেখযোগ্য উৎস।

চলুন জেনে নেই ছোলার পুষ্টিগুণ সম্পর্কে-

* ছোলার শর্করায় গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ বেশ কম। তাই এটি শরীরে প্রবেশ করলে অস্থির ভাব দূর হয়।

* ছোলা হজমে সাহায্য করে।

* ছোলার শর্করা গ্লুকোজ হয়ে দ্রুত রক্তে মিশে যায় না। তাই ডায়বেটিস রোগীদের জন্য ছোলা খুবই উপকারী।

* ছোলার ফ্যাটের বেশিরভাগই পলি আনস্যাচুয়েটেড ফ্যাট, যা শরীরের জন্য মোটেই ক্ষতিকর নয়।

* ছোলার আঁশ কোষ্ঠকাঠিন্য দূর করে। তাই নিয়মিত ছোলা খেলে খাদ্যনালীতে ক্ষতিকর জীবাণু থাকতে পারে না। ফলে খাদ্যনালীতে ক্যান্সার হবার আশংকা থাকে না।

* ছোলার আঁশ রক্তে চর্বির পরিমান কমায়।

* শরীরে দীর্ঘসময় শক্তি ধরে রাখার প্রবল ক্ষমতা থাকে ছোলায়। জানা গেছে, প্রতি ১০০ গ্রাম ছোলা থেকে প্রায় ৩৮০ ক্যালরি শক্তি পাওয়া যায়।

* শিশুর বাড়ন্ত শরীরে ছোলা প্রচুর শক্তি প্রদান করে।

উল্লেখ্য যে, প্রতি ১০০ গ্রাম ছোলায় আমিষ আছে প্রায় ১৮ গ্রাম। কার্বোহাইড্রেট আছে প্রায় ৬৫ গ্রাম। আর ফ্যাট আছে প্রায় ৫ গ্রাম। ছোলায় আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণ। প্রতি ১০০ গ্রাম ছোলায় রয়েছে প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। ভিটামিন ‘এ’ আছে প্রায় ১৯২ মাইক্রোগ্রাম। প্রচুর পরিমাণে আছে ভিটামিন বি-১ ও বি-২। আছে ম্যাগনেশিয়াম ও ফসফরাস। ছোলা ডাল হিসেবে রান্না করে খাওয়া যায়।

ছোলা ভেজে খাওয়া যায়, সেদ্ধ করেও খাওয়া যায়। তবে তেল-মসলা দিয়ে খাওয়ার চেয়ে তা ভিজিয়ে কাঁচা চিবিয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়। দেশী-বিদেশী সব ছোলাই বেশ উপকারী।

(দ্য রিপোর্ট/এনটি/মে ০৫, ২০১৮)