Airtel & Robi User Only

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

৯৮ বছরে পা রাখল ঢাকা বিশ্ববিদ্যালয়

২০১৮ জুলাই ০১ ১০:২০:৩৫
৯৮ বছরে পা রাখল ঢাকা বিশ্ববিদ্যালয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস রবিবার (১ জুলাই)। ১৯২১ সালের এই দিনে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি এবার ৯৮ বছরে পা রাখল।

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে এবার দিবস উদযাপন করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’।

এ উপলক্ষে ক্যাম্পাসকে সাজানো হয়েছে নানা রঙে। গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন হল থেকে শোভাযাত্রাসহ প্রশাসনিক ভবন সংলগ্ন মল চত্বরে জমায়েত, প্রশাসনিক ভবন সংলগ্ন মল চত্বরে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা এবং উদ্বোধনী সংগীত। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কর্মসূচির উদ্বোধন করবেন। সেখান থেকে শোভাযাত্রা সহকারে টিএসসিতে গমন করবেন।

এছাড়া বেলা ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ওয়েবসাইট উদ্বোধন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন উপাচার্য আখতারুজ্জামান। ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্মসংস্থান সংস্থার চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

অন্যান্য কর্মসূচির মধ্যে স্মারক সংকলনের মোড়ক উন্মোচন, সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী, সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায় বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শনী, বিকেল ৩টায় বাংলা বিভাগের উদ্যোগে হরপ্রসাদ-শহীদুল্লাহ স্মারক বক্তৃতা-২০১৮ অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আখতারুজ্জামান। স্মারক বক্তৃতা প্রদান করবেন বাংলা বিভাগের অ্যালামনাই জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। এতে সভাপতিত্ব করবেন বিভাগের অ্যালামনাই অধ্যাপক ড. রফিকুল ইসলাম। বিকেল ৪টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা, বিকেল ৪টায় কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কৃতি ফুটবলার এবং সাংবাদিক ব্যক্তিবর্গের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে চারুকলা অনুষদে শুরু হবে ১২ দিনব্যাপী চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী এবং শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও বিশ্ববিদ্যালয় দিবস সম্পর্কে আলোকপাত করে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে বর্ণাঢ্য সাজে সজ্জিত করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রবেশ পথে প্রতিপাদ্য বিষয় উল্লেখ করে তোরণ নির্মাণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ০১, ২০১৮)