Airtel & Robi User Only

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

টানা ৪ কার্যদিবস পতনে শেয়ারবাজার

২০১৮ নভেম্বর ০৫ ১৫:২৬:৪৩
টানা ৪ কার্যদিবস পতনে শেয়ারবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক: সোমবারও (০৫ নভেম্বর) পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

এনিয়ে টানা চার কার্যদিবস পতনে শেয়ারবাজার। সোমবার উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কমেছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২২৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৪ ও ১৮৪৮ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি টাকা।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে ১২৫টি বা ৩৬.৮৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫৩টি বা ৪৫.১৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি বা ১৭.৯৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এ দিন কোম্পানির ২৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সায়হাম টেক্সটাইলের ২০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে নূরানী ডাইং।

লেনদেনে এরপর রয়েছে- ইনটেক, ড্রাগন সোয়েটার ইন্ট্রাকো, সায়হাম কটন, ভিএফএস থ্রেড ডাইং, পেনিনসুলা এবং অ্যাডভেন্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। সিএসইতে আজ মোট ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ০৫, ২০১৮)