Airtel & Robi User Only

প্রচ্ছদ » জলসা ঘর » বিস্তারিত

বঙ্গবন্ধুকে নিয়ে প্রবাসী তরুণের দুই ভাষার র‌্যাপ গান

২০১৯ জুন ১৪ ১২:১১:১১
বঙ্গবন্ধুকে নিয়ে প্রবাসী তরুণের দুই ভাষার র‌্যাপ গান

দ্য রিপোর্ট প্রতিবেদক: বঙ্গবন্ধুকে নিয়ে ব্যতিক্রমধর্মী গান প্রকাশ করেছেন এক প্রবাসী তরুণ। সিঙ্গাপুর প্রবাসী সেই বাঙ্গালি তরুণের গাওয়া ‘বেঙ্গলি সস’ শিরোনামের হিপহপ ঘরাণার গানটি এখন আলোচনায়। সিঙ্গাপুর স্পটিফাইয়ের তালিকায় সেরা পঞ্চাশে উঠে এসেছে গানটি।

প্রকাশের প্রথম দিনই স্পটিফাই সিঙ্গাপুরের সেরা চল্লিশে আসে বাংলাদেশ, বঙ্গবন্ধু, রাস্তাঘাট, ফল, প্রেম নিয়ে তৈরী ইফাদ ইফতির গাওয়া এই র‌্যাপ। এছাড়া বিশ্বব্যাপী গানটি স্ট্রিমিং হয়েছে এখন পর্যন্ত ৮৫ হাজার বার।

অন্যদিকে বিগডিবাংলা ইউটিউব চ্যানেলে প্রকাশিত হওয়া গানটি ইতিমধ্যে শ্রোতা দর্শকের পছন্দের তালিকায় চলে এসেছে। আনকোরা নতুন শিল্পীর র‌্যাপ ৫৩ হাজারের অধিক বার দেখা হয়েছে। সেই কালো কোট। অবিস্মরণীয় সেই চুরুট হাতে নিয়ে বঙ্গবন্ধুর সাজে হাজির হয়েছেন সিঙ্গাপুর প্রবাসী তরুণ। বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি প্রথম কোনো হিপহপ গান এটি।

৩মিনিট ২০ সেকেণ্ডের গানটির কথা লিখেছেন র‌্যাপার গায়ক ইফাদ ইফতি নিজেই। যেখানে বলা হয়েছে বাঙ্গালি অস্তিত্বে একদম মিশে গেছেন মুজিব। তাকে আলাদা করার কোনো উপায় নাই।

সিঙ্গাপুর প্রবাসী তরুণ ইফাদ সিঙ্গাপুর থেকে জানান, ইউটিউবে ৬ জুন আপ করেছিলাম বিগডিবাংলা চ্যানেলে। এই র‌্যাপ দিয়ে ইউটিউবটি চালু হয়েছে। সাত দিনে ৫০হাজার ভিউ হবে ভাবিনি। সিট্রমিং সাইটগুলোতে সাড়ার পাশাপাশি এত অল্প সময়ে এমন সাড়া পাবো ভাবিনি। আর হিপহপ বিশ্বজুড়ে তারুণ্যের পছন্দের প্রথম সারিতে থাকে। বঙ্গবন্ধুকে নিয়ে হিপহপ করে বিশ্বের তরুণদের কাছে বঙ্গবন্ধুকে পৌঁছে দিতে চেয়েছি।

সিঙ্গাপুরের সেরা ডিজে কে ভিথের সঙ্গে পার্ফম করা ছাড়াও ড্যানিয়েল সিজারের মতো শিল্পীর সঙ্গেও গানটি করেছেন ইফাদ। হিপহপে নিয়মিত থাকবেন বলে জানিয়েছেন তরুণ ইফতি।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৪, ২০১৯)