Airtel & Robi User Only

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

এডিস মশা নিয়ন্ত্রণে আসছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল

২০১৯ আগস্ট ২০ ১৮:০৪:৫৪
এডিস মশা নিয়ন্ত্রণে আসছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল

দ্য রিপোর্ট প্রতিবেদক : এডিস মশা নিয়ন্ত্রণে সহযোগিতা করতে একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল ঢাকায় আসছে। এই দলে আছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ), খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তিনজন বিশেষজ্ঞ।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অণুবিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষজ্ঞ দলটি আগামীকাল বুধবার ঢাকায় আসবে। দলটি শুক্রবার পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। এডিস মশার প্রজনন প্রাকৃতিক উপায়ে কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, সে ব্যাপারে সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন তারা।

অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাসের বিশেষ প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের দলটি আসছে। এ কাজে স্বাস্থ্য মন্ত্রণালয়, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় দূতাবাসকে সহযোগিতা করেছে।

জাতিসংঘের এই বিশেষজ্ঞ দলে থাকবেন খাদ্য ও কৃষি সংস্থার টেকনিক্যাল অফিসার রাফায়েল আর্জিল হেরেরো, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার টেকনিক্যাল অফিসার দানিলো ডি অলিভেইরা কার্ভালো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈজ্ঞানিক প্রতিনিধি রাজপাল যাদব।

এ বিষয়ে ভিয়েনায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আবু জাফর বলেন, ‘এডিস মশা নিয়ন্ত্রণে সবচেয়ে ভালো বৈজ্ঞানিক জ্ঞান আহরণের চেষ্টা করছি আমরা। আমরা আইএইএকে ধন্যবাদ জানাই বাংলাদেশকে সহায়তা করার জন্য।’

আশা করা হচ্ছে, বৈজ্ঞানিক দলটি এডিস মশার কারণে সৃষ্ট রোগ সফলভাবে মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা করবে।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ২০, ২০১৯)