Airtel & Robi User Only

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

পেঁয়াজ আমদানিতে ৯ শতাংশের বেশি সুদ নয়

২০১৯ অক্টোবর ০২ ১৯:১৬:৫১
পেঁয়াজ আমদানিতে ৯ শতাংশের বেশি সুদ নয়

দ্য রিপোর্ট প্রতিবেদক: পেঁয়াজ আমদানিতে অর্থায়নের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দিলো বাংলাদেশ ব্যাংক। বুধবার (২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের স্থানীয় বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও মূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে পেঁয়াজ আমদানিতে অর্থায়নের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংক বলছে, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের মূল্য বেড়ে যাওয়ার কারণে স্থানীয় বাজারেও মূল্যের ঊর্ধ্বগতি লক্ষ করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও মূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পেঁয়াজ আমদানি ঋণপত্র (এলসি) খোলার ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে। এ নির্দেশনা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/অক্টোবর ০২,২০১৯)