Airtel & Robi User Only

প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

মিসরে সেনা অভিযানে সন্দেহভাজন ৮৩ জঙ্গি নিহত

২০১৯ নভেম্বর ০৫ ১১:১১:৫০
মিসরে সেনা অভিযানে সন্দেহভাজন ৮৩ জঙ্গি নিহত

দ্য রিপোর্ট ডেস্ক: মিসরের সিনাই প্রদেশের মধ্য ও উত্তরাঞ্চলে সেনা অভিযানে সন্দেহভাজন ৮৩ জঙ্গি নিহত হয়েছে। গত এক মাসে সেনা পরিচালিত অভিযানে এসব জঙ্গি নিহত হয়েছে বলে সোমবার আনুষ্ঠানিকভাবে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। রয়টার্সের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

নিহত এসব জঙ্গি কোন সংগঠনের সঙ্গে যুক্ত তা জানানো হয়নি। সামরিক বাহিনী আরও জানিয়েছে, গত ২৮ সেপ্টেম্বর থেকে পরিচালিত অভিযানে এসব জঙ্গি নিহত হওয়া ছাড়াও সন্দেহভাজন ৬১ জন অপরাধীকে আটক করেছে তারা। নিষ্ক্রিয় করা হয়েছে উদ্ধার হওয়া ৩৭৬টি বিস্ফোরক যন্ত্র

এক মাসেরও বেশি সময় ধরে পরিচালিত এই অভিযানে সামরিক বাহিনীর এক কর্মকর্তা ও দুজন সেনা সদস্যও নিহত হয়েছেন। রয়টার্স তাদের প্রতিবেদনে নিহত জঙ্গিদের ইসলামী সশস্ত্র সংগঠনের সঙ্গে যুক্ত বলে দাবি করেছে। তবে তাদের পরিচয় সম্পর্কে কিছু জানাতে পারেনি।

মিসরের সশস্ত্র বাহিনী বলছে, সিনাই উপদ্বীপে ইসলামিক স্টেট (আইএস) ও তাদের সঙ্গে যুক্ত অন্যান্য জিহাদি সংগঠনকে বিতাড়িত করতে ২০১৮ সালে ফেব্রুয়ারিতে শুরু হওয়ার ব্যাপক মাত্রার অভিযানে শত শত জঙ্গি নিহত হয়েছে। প্রসঙ্গত, সিনাই ইসরায়েল ও গাজা সীমান্ত লাগোয়া মিসরের একটি প্রদেশ।

মিসরের সামরিক বাহিনী প্রায়ই তাদের অভিযানে জঙ্গি নিহত হওয়ার খবর জানায়। দেশটির সিনাই প্রদেশ মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট ও অন্যান্য জিহাদি সংগঠন বেশ সক্রিয়। উল্লেখ্য, সম্প্রতি সিরিয়ায় আইএসের প্রধান বাগাদাদি মার্কিন অভিযানে নিহত হয়েছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ০৫,২০১৯)