Airtel & Robi User Only

প্রচ্ছদ » জলসা ঘর » বিস্তারিত

করোনো নিয়েও উপহাস

২০২০ মার্চ ২১ ১০:৩০:১৮
করোনো নিয়েও উপহাস

দ্য রিপোর্ট ডেস্ক: ‘শয়নে ভোজনে উপবেশনে বা দানে/ বিবাহে বিবাদে আর বস্ত্র পরিধানে/ এই সপ্ত কর্মে হাঁচি আদি সুশোভন/ অন্য কর্মে শুভ নাহি হয় কদাচন’—খনার বচনে হাঁচি নিয়ে সাতটি সুশোভন থাকলেও বর্তমান সময়ে এটি বড়ই ভঙ্কর!

কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পর হাঁচি এখন শোভন নয়, কেন নয় আপাতত তার ব্যাখ্যা করার প্রয়োজন আছে বলে মনে হয় না। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বিস্তৃতভাবে ছড়িয়ে পড়ার পরও মানুষ বিষয়টি নিয়ে জোকস করছেন। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যাচ্ছে— বিষয়টি নিয়ে অনেকে মিম তৈরি করছেন! ভাবখান এমন যে, করোনা থোড়াই কেয়ার। আর এসব মিম তৈরি করা হয়েছে সিনেমার জনপ্রিয় দৃশ্য কিংবা ক্লিপস নিয়ে।

শাহরুখ খান ও কাজল অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ সিনেমার শেষ দৃশ্য হিন্দি সিনেমাপ্রেমীরা আজও মনে রেখেছেন। চলন্ত ট্রেন থেকে হাত বাড়িয়ে দেয় রাজ (শাহরুখ) আর সেই হাত ধরার জন্য প্ল্যাটফর্ম ধরে ছুটে আসে সিমরান (কাজল)। সেই আবেগময় দৃশ্য নিয়ে তৈরি হয়েছে করোনা মিম। কাজলের ছবিতে ফোটোশপে কাজ করে হাতে জুড়ে দেওয়া হয়েছে হ্যান্ড স্যানিটাইজারের বোতল।

বলিউডের আরেক দর্শকপ্রিয় সিনেমা ‘শোলে’। এ সিনেমার দৃশ্য নিয়ে তৈরি হয়েছে মিম। এতে ঠাকুরের চরিত্রে অভিনয় করেছেন সঞ্জীবকুমার। সিনেমাটিতে সঞ্জীবকুমারের একটি দৃশ্যের স্থিরচিত্রে লেখা হয়েছে—‘এই বাজারে ঠাকুর নিরাপদ। কারণ হ্যান্ডশেক করারও ব্যাপার নেই, আবার হাত ধোয়ারও বিষয় নেই।’

শুধু হিন্দি সিনেমা নয়, ভারতীয় বাংলা সিনেমা নিয়েও তৈরি করা হয়েছে মিম। তাও অন্য কেউ নন, সত্যজিৎ রায়ের বিখ্যাত ‘হীরক রাজার দেশে’ সিনেমার গান নিয়ে তৈরি করা হয়েছে এটি। সিনেমাটিতে ‘ধরো নাকো ধরো নাকো সান্ত্রীমশাই’ শিরোনামে একটি গান রয়েছে। এই গানের দৃশ্যের ক্লিপিংসে জুড়ে দেওয়া হয়েছে—‘করোনা কো করোনা কো করোনা কো ভাইরাস ভাই’ শিরোনামের কথা।

করোনাকে কেন্দ্র করে অনেক সিনেমার দৃশ্য নিয়ে তৈরি হয়েছে মিম। যদিও মিম তৈরির বিষয়টি নতুন কিছু নয়। নানা সময় নানা বিষয় নিয়ে এ কাজ করেছেন নেটিজেনরা।

(দ্য রিপোর্ট/আরজেড/২১মার্চ,২০২০)