Airtel & Robi User Only

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

পুঁজিবাজারে পতনে লেনদেন শেষ, কমেছে সূচক

২০২০ জুলাই ০৫ ১৫:২০:৩৬
পুঁজিবাজারে পতনে লেনদেন শেষ, কমেছে সূচক

দ্য রিপোর্ট প্রতিবেদক: গত বৃহস্পতিবারের মতো রবিবারও (০৫ জুলাই) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। তবে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশি লেনদেন হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮১.৫২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.০৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩.৩৭ পয়েন্ট এবং সিডিএসইটি ১.৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২১.০৪ পয়েন্টে, ১৩৩৬.১২ পয়েন্টে এবং ৭৯০.২১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৭৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৭ কোটি ৭৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮১ কোটি ১৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির বা ১০.৭১ শতাংশের, শেয়ার দর কমেছে ৩৬টির বা ১২.৮৫ শতাংশের এবং ২১৪টির বা ৭৬.৪২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩১০.৭০ পয়েন্টে। সিএসইতে আজ ১০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯টির দর বেড়েছে, কমেছে ২৩টির আর ৫৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫জুলাই, ২০২০)