প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

বারাকা পতেঙ্গার লেনদেন শুরু

২০২১ জুলাই ১৫ ১৮:১১:৩৭
বারাকা পতেঙ্গার লেনদেন শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক:বৃহস্পতিবার(১৫ জুলাই)পুঁজিবাজারে তালিকাভূক্তবারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের শেয়ার উভয় বাজারে লেনদেন শুরু হয়েছে। সারাদিনেঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৩ টাকা ৯০ পয়সা দরে কোম্পানিটির ২৭ লাখ শেয়ার বিক্রি হয়েছে।অন্যদিকে,সিএসইতে কেনাবেচা হয়েছে ১ লাখ ৫৭ হাজার শেয়ার।

আজ বারাকা পতেঙ্গা পাওয়ারের লেনদেন‘এন’ ক্যাটাগরিভুক্ত হয়ে শুরু হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে- “BPPL” এবং কোম্পানি কোড হচ্ছে – ১৫৩২৪।

এর আগে আজ সকালে ডিএসই এবং সিএসইর সাথে বারাকা পতেঙ্গা পাওয়ারের চুক্তি স্বাক্ষর হয়।

গত ১৪ জুলাই শেয়ারধারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবেকোম্পানিটির আইপিওতে বরাদ্দ দেওয়া হয়।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণে ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। বিডিংয়ে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয় ৩২ টাকা।

বারাকা পতেঙ্গা, গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। যা তার সাবসিডিয়ারি কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ, আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিওজনিত ব্যয়ে ব্যবহার করা হবে।

জানা যায়, কোম্পানিটির ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.৩৭ টাকা। বি ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩.৩০ টাকা।৩০ জুন২০২০ সালের এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩ টাকায়।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম সভায় কোম্পানিটিকে বিডিংয়ের অনুমোদন দেয়।

দ্য রিপোর্ট/এএস/১৫জুলাই ২০২১