Airtel & Robi User Only

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত

শেয়ারবাজারের জন্য ১১ ব্যাংকের তহবিল গঠন

২০২০ মার্চ ১৬ ১০:০৩:২৪
শেয়ারবাজারের জন্য ১১ ব্যাংকের তহবিল গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের ১১ ব্যাংক শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠনের কাজ প্রায় শেষ করেছে। এর মধ্যে আট ব্যাংক তহবিল গঠনের সব কাজ শেষ করেছে । বাকিদের দ্রুত তহবিল গঠনের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। রবিবার (১৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা। বৈঠক শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ইতোমধ্যেই তহবিল গঠন সম্পন্ন করেছে আটটি ব্যাংক। এগুলো হলো- রাষ্ট্রায়াত্ত সোনালী, জনতা ও রূপালী ব্যাংক এবং বেসরকারি খাতের শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এসআইবিএল এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। বাকি তিনটি এই সপ্তাহের মধ্যেই সম্পন্ন করবে বলে জানা গেছে। এদের মধ্যে রয়েছে- ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।

বৈঠক শেষে বিএমবিএ'র সভাপতি সাইদুর রহমান সাংবাদিকদের বলেন, কিছুদিন থেকে খুবই খারাপ সময় পার করছে বাংলাদেশের শেয়ারবাজার। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার জন্য বৈঠক ছিল আজ। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ইতোমধ্যে কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে। বাকিরাও যাতে দ্রুত এই তহবিল গঠন করে শেয়ারবাজারে বিনিয়োগ করে সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। তিনি বলেন, শেয়ারবাজারের উন্নয়নে নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক। আশা করা যায় খুব দ্রুতই ঘুরে দাঁড়াবে শেয়ারবাজার।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬মার্চ,২০২০)