প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

রোহিঙ্গাদের সহায়তা : বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক

২০১৭ অক্টোবর ১২ ২১:১০:২৯
রোহিঙ্গাদের সহায়তা : বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলমান রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশকে সহায়তার জন্য প্রস্তুত রয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশ সরকার চাইলে শরণার্থীদের সহায়তা দিতে এগিয়ে আসবে সংস্থাটি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) আগারগাঁওস্থ বিশ্বব্যাংকের ঢাকা অফিসে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান। ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

চিমিয়াও ফান বলেছেন, ‘বাংলাদেশকে শরণার্থী বিষয়ে দীর্ঘমেয়াদে কাজ করতে হতে পারে। সেখানে স্বাস্থ্য, স্যানিটেশনসহ অনেক বিষয়ে কাজ করতে হবে। আমরা বিষয়টি নিয়ে জাতিসংঘসহ অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে গভীরভাবে পর্যবেক্ষণ করছি।’

তিনি আরো বলেছেন, ‘বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থীদের সহায়তা দিতে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (আইডা) রিফিউজি ফান্ড নামে একটি তহবিল রয়েছে। আইডা-১৮ লোন প্যাকেজের আওতায় আগামী ৩ বছরের জন্য এই খাতে দুইশ কোটি ডলার বরাদ্দ রয়েছে। যেকোন একটি দেশ সর্বোচ্চ ৪০ কোটি ডলার এই তহবিল হতে গ্রহণ করতে পারে। বাংলাদেশ সরকার প্রকল্প প্রস্তাবনার মাধ্যমে অর্থ চাইলে আমরা এই তহবিল হতে সহায়তা দিতে প্রস্তুত। এর কত অংশ অনুদান ও ঋণ হবে সে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা প্রকল্প প্রস্তাবনার উপর নির্ভর করে।’

এদিকে, ওয়াশিংটন ডিসিতে প্রকাশিত বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক। বাংলাদেশ সরকার রোহিঙ্গা সংকট মোকাবেলায় সহায়তা প্রদানের জন্য উন্নয়ন অংশীদারদের প্রতি আহবান জানালে বিশ্বব্যাংক সহায়তা প্রদানে আশ্বাস দেয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য দ্বার উন্মুক্ত করে দিয়েছে। রোহিঙ্গাদের সহায়তা প্রদানে বাংলাদেশের সীমাবদ্ধতা রয়েছে। দেশটি তাদের নিজস্ব দারিদ্র্যতা চ্যালেঞ্জ মোকাবেলা করছে। তারপরও তারা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাংকের সহায়তার পরিমাণের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের সহায়তায় নেয়া এ কর্মসূচিতে স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃনিষ্কাশন এবং সড়কও অর্ন্তভূক্ত থাকবে।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১২, ২০১৭)